প্রশ্নপত্র ফাঁস রোধে তৎপর র‌্যাব : বেনজীর
প্রকাশ : ৩০ জানুয়ারি ২০১৯, ১৮:১৫
প্রশ্নপত্র ফাঁস রোধে তৎপর র‌্যাব : বেনজীর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন এসএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁস রোধে তৎপর রয়েছে র‌্যাব। ইতোমধ্যে মাঠ পর্যায়ে র‌্যাবের গোয়েন্দারা কাজ করছে। আগামী দুই একদিনের মধ্যে এ অপরাধের সাথে জড়িতদের আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ।


বুধবার দুপুরে র‌্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন করে এমন তথ্য জানিয়েছেন তিনি।


এসএসসি পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে র‌্যাবের ডিজি বলেন, এবারের এসএসসি পরীক্ষায় প্রায় ২১ লাখ শিক্ষার্থী অংশ নিচ্ছে। পরীক্ষা আসলেই প্রশ্ন ফাঁসের হুমকি আসে। তবে ওই হুমকি মোকাবেলার জন্য গত বছর থেকে র‌্যাব কাজ শুরু করেছে। গত বছর র‌্যাব এ অপরাধে জড়িত ১২৮ জনকে গ্রেফতার করা হয়েছিল। এবারো প্রশ্ন ফাঁসে জড়িতদের গ্রেফতারে র‌্যাব মাঠে নেমেছে।


অন্যান্য বছরের মত এবারো প্রশ্ন ফাঁস চক্রের সদস্যরা সক্রিয় রয়েছে জানিয়ে তিনি বলেন, তাদের প্রতারনার ফাঁদে পা দিবেন না। তবে কেউ দিলে তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে।


গত বছর এ অপরাধে কয়েকজন শিক্ষকেও গ্রেফতার করা হয়েছিল জানিয়ে তিনি বলেন, এটা অতন্ত দুঃখজনক। কারণ শিক্ষকরা মানুষ গড়ার কারিগর।


পরীক্ষা আসলেই পরীক্ষার্থী ও অভিভাকরা প্রশ্নের জন্য দৌঁড়া-দৌঁড়ি শুরু করেন জানিয়ে তিনি বলেন, এতে পরীক্ষার্থীর অনেক ক্ষতি হয়। পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে এমন অপতৎপরা দেখা গেলে তাদেরও গ্রেফতার করা হবে। তাই এমন অপতৎপরা রোধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।


সামাজিক যোগাযোগ মাধ্যমে কঠোর নজরদারী রয়েছে জানিয়ে র‌্যাব প্রধান বলেন, র‌্যাব শুধু মাত্র এসএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে কাজ করে নাই। অতিথিও জাতীয় অনেক অপরাধ রোধে র‌্যাব তৎপর ছিল। এবারো এর ব্যতিক্রম নয়। তাই সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা প্রশ্নপত্র ফাসের অপতৎপরতা চালাচ্ছেন তাদের নজরদারি করা হচ্ছে। শিগগিরই তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে।


র‌্যাব সদস্যরা সারা দেশে সংশ্লিষ্ট সবার সাথে সমন্বয় করে কাজ করবে জানিয়ে তিনি বলেন, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য র‌্যাব পরীক্ষা কেন্দ্রগুলো পরিদর্শন করবে। এসময় পরীক্ষা কেন্দ্রর সংশ্লিষ্টদের সাথে মতবিনিময়ও করা হবে।


বিবার্তা/খলিল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com