শিরোনাম
যুদ্ধাপরাধের বিচার
পূর্বধলার ৫ রাজাকারের রায় যেকোনো দিন
প্রকাশ : ২৮ জানুয়ারি ২০১৯, ২০:৪৪
পূর্বধলার ৫ রাজাকারের রায় যেকোনো দিন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় নেত্রকোণার পূর্বধলা উপজেলার পলাতক আবদুল খালেক তালুকদারসহ পাঁচ রাজাকারের রায় যেকোনো দিন ঘোষণা করা হবে।


সোমবার বিচারপতি শাহীনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখেন।


অপর চার আসামি হলো- পলাতক শেখ আবদুল মজিদ ওরফে মজিদ মাওলানা (৬৬), মো. কবির খান (৭০), আবদুস সালাম বেগ (৬৮) ও মো. নূরউদ্দিন ওরফে রোদ্দিন (৭০)।


ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে ছিলেন আইনজীবী মোখলেছুর রহমান বাদল ও সাবিনা ইয়াসমিন খান মুন্নী এবং পলাতক আসামিদের পক্ষে ছিলেন রাষ্ট্র কর্তৃক নিযুক্ত আইনজীবী গাজী এম এইচ তামিম।


আইনজীবী সাবিনা ইয়াসমীন খান মুন্নী জানান, এই মামলায় প্রথমে সাতজন আসামি ছিল। সাত আসামির বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দিয়েছিল তদন্ত সংস্থা। রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১৫ সালের ১২ আগস্ট সব আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। ওইদিনই এক আসামি আবদুর রহমানকে গ্রেপ্তার করা হয়। পরবর্তীতে ২০১৬ সালে ট্রাইব্যুনালে এই মামলার যুক্তিতর্কের সময় গ্রেপ্তার আবদুর রহমান (৭০) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর আগে এক আসামি আহমদ আলী (৭৮) অভিযোগ (চার্জ) গঠনের আগেই ২০১৫ সালের ৮ অক্টোবর মারা যান।


তিনি বলেন, ‘বাকি পাঁচ আসামির বিরুদ্ধে বিচার কার্যক্রম শেষ হয়েছে। সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে আসামিদের বিরুদ্ধে সাতটি অভিযোগই আমরা প্রমাণ করতে সক্ষম হয়েছি। আদালতের কাছে আমরা তাদের সর্বোচ্চ শাস্তি (মৃত্যুদণ্ড) চেয়েছি।’


রাষ্ট্রপক্ষ সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ১৯ এপ্রিল আসামিদের বিরুদ্ধে হত্যা-গণহত্যা, অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধের সাতটি অভিযোগ (চার্জ) গঠন করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এই রাজাকারদের বিরুদ্ধে একাত্তরে ডা. হেম সুন্দর বাগচী হত্যা, নির্যাতন, লুণ্ঠনসহ একাধিক মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে। মুক্তিযুদ্ধের সময় এরা উপজেলার বিভিন্ন এলাকায় স্বাধীনতার পক্ষের লোকদের বাড়িতে নির্যাতন, অগ্নিসংযোগ ও লুটপাট চালায় বলে রাষ্ট্রপক্ষে অভিযোগ রয়েছে।


সূত্র: ইউএনবি


বিবার্তা/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com