শিরোনাম
প্রবাসীদের ভোটার করার পরিকল্পনা আছে: সিইসি
প্রকাশ : ২৪ জানুয়ারি ২০১৯, ২১:১৫
প্রবাসীদের ভোটার করার পরিকল্পনা আছে: সিইসি
ফাইল ছবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা জানিয়েছেন, বিদেশে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা যাতে দেশে ভোটার হিসেবে নথিভুক্ত হতে পারেন, সেজন্য অচিরেই একটি পদ্ধতি চালু করা হবে।


বৃহস্পতিবার ভারতের দিল্লিতে ‘মেকিং আওয়ার ইলেকশনস মোর ইনক্লুসিভ অ্যান্ড অ্যাকসেসিবল’ শীর্ষক এক সেমিনারে যোগ দিয়েছেন তিনি। দুদিনব্যাপী এই সেমিনারের আয়োজক ভারতীয় জাতীয় নির্বাচন কমিশন।


ওই সেমিনারে দেওয়া বক্তব্যে সিইসি নূরুল হুদা জানান, প্রবাসী বাংলাদেশিদের জন্য ‘ভোটার রেজিস্ট্রেশন সিস্টেম’ চালু করা হবে। নতুন সিস্টেমের আওতায় সেসব দেশে ‘বাংলাদেশের নির্বাচন বিশেষ কার্যালয়’ চালু করা হবে।


এই ভোটার রেজিস্ট্রেশন অফিস চালু করা হবে- সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কুয়েত, মালয়েশিয়া, যুক্তরাজ্য (ব্রিটেন), যুক্তরাষ্ট্র (আমেরিকা), ইটালি, অস্ট্রেলিয়া ও কানাডার মতো দেশে।


সিইসি বলেন, বিশ্বের ১৫৭টি দেশে এখন এক কোটিরও বেশি বাংলাদেশি নাগরিক বসবাস করছেন, দেশের নির্বাচনে যাদের ভোট দেওয়ার অধিকার আছে। কিন্তু তাদের অনেকেরই জাতীয় পরিচয়পত্র নেই, বা তারা ভোটার তালিকায় নাম তুলতে পারেননি। এ কারণে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তারা যে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেননি।


তিনি বলেন, এই সমস্যার প্রতিকারেই প্রবাসীদের জন্য চালু করা হচ্ছে বিশেষ এই ভোটার রেজিস্ট্রেশন পদ্ধতি। এর ‘ফিজিবিলিটি স্টাডি’ করার জন্য টেকনিক্যাল ও নন-টেকনিক্যাল বিশেষজ্ঞরা বিভিন্ন দেশে সফর করবেন।


সেমিনারে ভারত ছাড়াও নেপাল, মালদ্বীপ, শ্রীলঙ্কা, আফগানিস্তান, ভুটান, কাজাখস্তান, রাশিয়াসহ বিভিন্ন দেশের শীর্ষ নির্বাচনি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়াও ছিলেন বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের প্রতিনিধিরা। ভারতের প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরা আলোচনা সভায় ‘কী নোট অ্যাড্রেস’ বা মূল বক্তব্য পরিবেশন করেন।


উল্লেখ্য, বাংলাদেশে গত ৩০ ডিসেম্বরের সাধারণ নির্বাচনের পর এটাই ছিল প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার প্রথম বিদেশ সফর।


বিবার্তা/দানেশ/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com