শিরোনাম
প্রকল্প বাস্তবায়নে নজরদারি বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর
প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৯, ১৩:০২
প্রকল্প বাস্তবায়নে নজরদারি বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে এবং প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


তিনি বলেন, উন্নয়ন প্রকল্পগুলোর বাস্তবায়ন করা মূল লক্ষ্য। চলমান প্রকল্পগুলোর কাজের গতি ধরে রাখতে হবে। তবে অবশ্যই কাজের মান নিশ্চিত করতে হবে। এজন্য কাজে নজরদারিও বাড়াতে হবে।


রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) সম্মেলন কক্ষে মঙ্গলবার সকালে একনেক বৈঠকের সূচনা বক্তব্যে তিনি এ নির্দেশনা দেন।


বৈঠকের শুরুতে উপস্থিত মন্ত্রিপরিষদের সদস্য ও পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে বরণ করে নেন।


প্রধানমন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য অর্জন করতে হবে। অর্জিত অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে হবে এবং আরো বাড়াতে হবে। আর এজন্য প্রকল্প বাছাই ও বাস্তবায়নে যত্নবান হতে হবে। এভাবেই উন্নয়নের পথে যাবো।


তিনি বলেন, জনগণ ভোটের মাধ্যমে যে আস্থা ও বিশ্বাস রেখেছেন, তার মর্যাদা ধরে রাখতে হবে। জনগণ যে গুরু দায়িত্ব দিয়েছে সেই বিশ্বাসের সম্মান রাখবো। একবারে গ্রামের তৃণমূলের প্রতিটি মানুষের জীবনমান ও ভাগ্য যেন উন্নত হয়, তারা উন্নয়নের সুফল পায়, সেটি নিশ্চিত করতে হবে।


দেশকে এগিয়ে নিতে সবার সহযোগিতা চেয়ে শেখ হাসিনা বলেন, সবাই মিলে কাজ করে সোনার বাংলাদেশ হিসেবে গড়ে তুলবো। এজন্য সবার সহযোগিতা চাই। আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। এখন উন্নত দেশের কাতারে যেতে হবে।


সকাল ১০টার পর শুরু হওয়া একনেক বৈঠকে সভায় ৯টি প্রকল্প উপস্থাপন করার কথা রয়েছে বলে জানা গেছে।


এর আগে পরিকল্পনা বিভাগ জানিয়েছিল, যাত্রাবাড়ী (মেয়র হানিফ ফ্লাইওভার)-ডেমরা (সুলতানা কামাল সেতু) মহাসড়ক চার লেনে উন্নীতকরণ নামের প্রকল্পটি প্রথম একনেক টেবিলে স্থান পাবে। প্রকল্পে প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ৩৬৮ কোটি টাকা। চলতি বছর থেকে ২০২২ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদফতর।


যাত্রাবাড়ী-ডেমরা-শিমরাইল-নারায়ণগঞ্জ সড়কটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক, যা দুটি প্রধান জাতীয় মহাসড়ক ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট জাতীয় মহাসড়ক সংযুক্ত করেছে। প্রস্তাবিত সড়কটি এরই মধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মূল অংশের অন্তর্ভুক্ত ছিল। কাঁচপুর সেতু ও পোল্ডার সড়ক নির্মাণের ফলে এ সড়কে যান চলাচল বেড়ে যায়।


এ ছাড়া প্রথম একনেক সভায় ‘পিপিআর রোড নির্মূল এবং ক্ষুরারোগ নিয়ন্ত্রণ’, ‘দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে পুষ্টিসমৃদ্ধ শস্য উৎপাদন ও বাজারজাতকরণ’ প্রকল্প একনেকে উঠবে।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com