শিরোনাম
পঞ্চম উপজেলা নির্বাচনের প্রথম ধাপ মার্চে
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০১৯, ১১:৪৪
পঞ্চম উপজেলা নির্বাচনের প্রথম ধাপ মার্চে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন আগামী মার্চে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচন এবারো ধাপে ধাপে ভোট করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)।


এসএসসি ও এইচএসসি পরীক্ষা, রমজান ও আবহাওয়া পরিস্থিতি বিবেচনায় নিয়ে ইসি ছয় থেকে সাত ধাপে ৪৯০টি উপজেলায় ভোটের চিন্তা করছে। মার্চে প্রথম ধাপের ভোটগ্রহণের সম্ভাবনা রয়েছে।


সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। জাতীয় সংসদ নির্বাচনের পর ইসি উপজেলা পরিষদ নির্বাচন আয়োজনের প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করেছে।


এক্ষেত্রে চলতি মাসের শেষ দিকে অথবা ফেব্রুয়ারিতে তফসিল ঘোষণা করা হতে পারে। দলীয় ভিত্তিতে অনুষ্ঠেয় এই এ নির্বাচনে প্রতিটি ধাপে একাধিক উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার সম্ভাবনা রয়েছে।


উপজেলা পরিষদ নির্বাচন আয়োজনের প্রস্তুতির অংশ হিসেবে এরই মধ্যে দেশের সব উপজেলা পরিষদের সর্বশেষ তথ্য ইসিকে জানাতে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে। এতে উপজেলার নাম উল্লেখ করে সর্বশেষ নির্বাচনের তারিখ, উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের শপথগ্রহণ এবং প্রথম বৈঠকের তথ্য জানাতে বলা হয়েছে।


প্রায় একই ধরনের তথ্য দিতে ১০ আঞ্চলিক কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে ইসি।


উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ এর ১৭(১)(গ) ধারা অনুযায়ী, পরিষদের মেয়াদ শেষ হওয়ার তারিখের আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। স্থানীয় সরকারের প্রতিষ্ঠানের মতো পরিষদের প্রথম বৈঠক (সভা) থেকে ৫ বছরের মেয়াদ শুরু হয়।


সর্বশেষ ২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারি ৯৭টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। পরে ২৭ ফেব্রুয়ারি হয় আরো ১১৫টি উপজেলায় ভোট। এরই ধারাবাহিকতায় ওই বছরের জুন-জুলাইয়ে সব মিলিয়ে ৭ ধাপে দেশের ৪৮৭টি উপজেলা পরিষদে নির্বাচন হয়েছিল। ওই বছরের ভিন্ন ভিন্ন সময়ে উপজেলা পরিষদগুলোতে প্রথম সভা অনুষ্ঠিত হয়।


নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ২০১৪ সালে প্রথমদিনে যেসব উপজেলায় ভোট হয়েছিল, সেগুলো ইতোমধ্যে ভোটগ্রহণের উপযোগী হয়েছে।


এ বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, আগামী ফেব্রুয়ারিতে এসএসসি, এপ্রিলে এইচএসসি ও জুনে পবিত্র রমজান বিবেচনায় মার্চ ও মে মাস ভোটগ্রহণের জন্য সুবিধাজনক সময়। তবে এখনো বিষয়টি নিয়ে ইসির সভায় আলোচনা হয়নি। কমিশন আমাদের যে নির্দেশনা দেবে সে অনুযায়ী পদক্ষেপ নেয়া হবে।


চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন নির্দলীয়ভাবে অনুষ্ঠিত হলেও এবার হবে দলীয় ভিত্তিতে। রাজনৈতিক দলগুলোর প্রার্থী মনোনয়নের মাধ্যমে দলীয় প্রতীকে এবারের উপজেলা পরিষদে ভোট হবে। এ লক্ষ্যে সরকার ২০১৬ সালে আইনের প্রয়োজনীয় সংশোধনী এনেছে।


উল্লেখ্য, বাংলাদেশে প্রথমবারের মতো উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৮৫ সালে। ওই বছর ৪৬০টি উপজেলায় এই নির্বাচন হয়।


বিবার্তা/শাহনাজ/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com