শিরোনাম
নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ আজ
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০১৯, ০৯:১০
নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ আজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠান আজ বৃহস্পতিবার সকাল ১১টায় অনুষ্ঠিত হবে।


সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজধানীর শেরেবাংলা নগরে সংসদ ভবনের পূর্ব ব্লকের প্রথম লেভেলের শপথ কক্ষে এ শপথ অনুষ্ঠিত হবে।


সংবিধান অনুযায়ী দশম জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ পাঠ করাবেন। নির্বাচন কমিশন (ইসি) থেকে মঙ্গলবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্যদের ফল গেজেট আকারে প্রকাশ করা হয়।


এদিকে জাতীয় ঐক্যফ্রন্ট থেকে নির্বাচিত বিএনপি ও গণফোরামের সাত সাংসদ আজ শপথ নেবেন কি না, তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। জাতীয় ঐক্যফ্রন্ট থেকেও বিষয়টি পরিষ্কার করা হয়নি।


সংসদ সচিবালয় সূত্র জানায়, শপথ অনুষ্ঠানের সব প্রস্তুতি শেষ করা হয়েছে। নবনির্বাচিত সদস্যদের শপথ অনুষ্ঠানে যোগ দেয়ার আমন্ত্রণ জানিয়ে চিঠি দেয়া হয়েছে। বিদায়ী স্পিকার শিরীন শারমিন নিজেও সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এজন্য জাতীয় সংসদের কার্যপ্রণালি বিধি অনুযায়ী, নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ পড়ানোর আগে তিনি নিজে শপথ নেবেন।


রেওয়াজ অনুযায়ী সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগ থেকে নির্বাচিত সদস্যরা প্রথমে শপথ নেবেন। এরপর ক্রমানুসারে অন্য দলের সাংসদেরা শপথ নেবেন। শপথ শেষে নতুন সংসদ সদস্যরা সংসদ সচিবালয়ের স্বাক্ষর খাতায় সই করবেন।


সংবিধান অনুযায়ী, জাতীয় নির্বাচনের ফলাফলের গেজেট হওয়ার তিন দিনের মধ্যে শপথ করাতে হয় এবং ৩০ দিনের মধ্যে সংসদ অধিবেশন করার বাধ্যবাধকতা রয়েছে।


গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ ২৫৯টি, হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি ২০টি, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) পাঁচটি, ওয়ার্কার্স পার্টি তিনটি, জাতীয় সমাজতান্ত্রিক দল দুটি, বিকল্পধারা বাংলাদেশ দুটি, গণফোরাম দুটি, জাতীয় পার্টি-জেপি একটি এবং তরিকত ফেডারেশন একটি আসনে বিজয়ী হয়েছে। এছাড়া নির্বাচনে তিনজন স্বতন্ত্র সদস্য নির্বাচিত হয়েছেন।


এদিকে একজন প্রার্থীর মৃত্যুতে গাইবান্ধা-৩ আসনের ভোট গ্রহণ স্থগিত করা হয়। এছাড়া ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের তিনটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করায় ফলাফলও স্থগিত করা হয়েছে।


বিবার্তা/জাকিয়া


>>নতুন সংসদ সদস্যদের শপথ বৃহস্পতিবার ১১টায়

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com