শিরোনাম
ট্রেনের টিকিট কাটতে লাগবে এনআইডি নম্বর
প্রকাশ : ০১ জানুয়ারি ২০১৯, ১৬:৫৬
ট্রেনের টিকিট কাটতে লাগবে এনআইডি নম্বর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ট্রেনের টিকিটে নতুন সংযোজন আনছে বাংলাদেশ রেলওয়ে। এখন থেকে টিকিট কাটতে হলে দিতে হবে নাম, মোবাইল নম্বর ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্মসনদ নম্বর। মঙ্গলবার (১ জানুয়ারি) এ পদ্ধতি কার্যকর হচ্ছে। বাংলাদেশ রেলওয়ে সূত্রে এ তথ্য জানা গেছে।


পাইলট প্রকল্পের অংশ হিসেবে সোনার বাংলা ট্রেনের ১৫ ভাগ টিকিটে এই পদ্ধতি চালু করা হয়েছে। মাস তিনেকের মধ্যে সব ট্রেনে এটি চালু করতে চায় বাংলাদেশ রেলওয়ে।


রেলের অনলাইন টিকিট ব্যবস্থাপনা প্রতিষ্ঠান সিএনএসবিডি জানায়, নাম-ঠিকানা, এনআইডি নম্বর দিলেও প্রিন্ট কপিতে শুধু নাম-ঠিকানা, মোবাইল নম্বর প্রদর্শন করা হবে। তবে ট্রেনের গার্ডের কাছে টিকিটের বিপরীতে এনআইডি আইডি নম্বর থাকবে।


এ ব্যাপারে জানতে চাইলে রেল মন্ত্রণালয়ের সচিব মোফাজ্জল হোসেন বলেন, টিকেটের কালোবাজারি রোধে এমনটা করা হচ্ছে। রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সুপারিশ করেছিল টিকিটে নাম-ঠিকানা, এনআইডি নম্বর যোগ করতে। পরে রেল মন্ত্রণালয় সিদ্ধান্ত নেয় যে বর্তমানে টিকিটের যে কাগজ ছাপানো আছে তা শেষ হলে নতুন কাগজে নাম, বয়স, মোবাইল নম্বরে থাকবে।


রেল মন্ত্রণালয় সূত্র জানায়, পাইলট কার্যক্রমের অংশ হিসেবে শুরুতে শুধু সোনার বাংলা ট্রেনের অনলাইন টিকিটে এটা করা হলো। এরপর সোনার বাংলা এবং সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের শতভাগ টিকেটেই এসব তথ্য থাকবে। তারপর অনবোর্ড চেকিং সিস্টেম হবে। তখন কোন একটি পরিচয়পত্র সাথে রাখতে হবে।


রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, নিরাপত্তাসহ যাত্রী সেবা নিশ্চিত করতে টিকিটের গায়ে যাত্রীর নাম, বয়স এবং জাতীয় পরিচয়পত্রের নম্বর জরুরি হয়ে পড়েছিল। আগামী মাস তিনের মধ্যে সব ট্রেনে টিকিটের রং পরিবর্তনসহ নতুন কাগজে নাম, এনআইডি ও বয়সযুক্ত টিকিট পুরোপুরি চালু হবে। ঢাকা থেকে সারা দেশে ৩৩ টি আন্তঃনগর ট্রেন চলে।


প্রতিবেশী দেশ ভারতে টিকিটে নাম লেখা পদ্ধতি চালু রয়েছে। সেখানে যিনি ভ্রমণ করবেন তার নামেই টিকিট সংগ্রহ করতে হয়। অন্যজনের টিকিট দিয়ে ভ্রমণ করার কোনো সুযোগ নেই। ট্রেনে আলাদা চেকিং হয়, গরমিল হলেই যাত্রীদের আটক করা হয়।


বিবার্তা/রোকন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com