শিরোনাম
নির্বাচন নিয়ে সন্তুষ্ট ওআইসি, সার্ক, ভারত ও নেপাল
প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০১৮, ২২:২৫
নির্বাচন নিয়ে সন্তুষ্ট ওআইসি, সার্ক, ভারত ও নেপাল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছে সার্ক, ইসলামী সহযোগী সংস্থা—ওআইসি, ভারত ও নেপালের পর্যবেক্ষকরা। রবিবার বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন করে বিকালে রাজধানীতে হোটেল সোনারগাঁওয়ে তারা তাদের পর্যবেক্ষণ সাংবাদিকদের জানান।


পশ্চিমবঙ্গের প্রধান নির্বাচন কর্মকর্তা এবং তিন সদস্যবিশিষ্ট ভারতীয় দলের প্রধান আরিজ আফতাব জানান, তারা বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেছেন। অত্যন্ত সুশৃঙ্খল এবং উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।


এরপর পরই কথা বলেন ওআইসির প্রতিনিধি দলের নেতা হামিদ এ ওপেলোইয়েরু। একই মত প্রকাশ করে তিনি বলেন, ‘শান্তিপূর্ণ পরিবেশ এবং স্বতঃস্ফূর্ত ভোটারদের উপস্থিতি ছিল ভোটকেন্দ্রে।’


তারা ঢাকার ওয়ারী, মুন্সিগঞ্জ ও নারায়ণগঞ্জে বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন করেছেন বলে জানান।


নির্বাচনে প্রাণহানির বিষয়ে জানতে চাইলে হামিদ এ ওপেলোইয়েরু বলেন, মৃত্যু কারো কাম্য নয়, কিন্তু এই ঘটনাগুলিকে ‘দুর্ঘটনা’ বলতে পারেন।


এখানে উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রবিবার ভোটগ্রহণের দিন সহিংসতায় ১৮ জন প্রাণ হারিয়েছেন।
ওআইসি প্রতিনিধি দলের এই নেতা বলেন, ভোটকেন্দ্রগুলিতে আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত ও কমিউনিস্ট পার্টির পোলিং এজেন্টদের দেখেছি।


গ্রহণযোগ্যতার বিষয়ে হামিদ এ ওপেলোইয়েরু বলেন, নির্বাচনের সঙ্গে জড়িত কর্মকর্তারা ঠিকমতো কাজ করেছেন যাতে করে ভোটাররা ঠিকমতো ভোটাধিকার প্রয়োগ করতে পারেন।


এদিকে সন্ধ্যায় নেপাল পর্যবেক্ষক দলের নেতা দীপেন্দ্র কান্ডাল সাংবাদিকদের জানান, তারা ঢাকা-৬ ও ঢাকা-১৩ আসনের নির্বাচন পর্যবেক্ষণ করেছেন। কারণ, ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতি নিয়ে তাদের আগ্রহ ছিল।


তিনি বলেন, নিজস্ব প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশ পরীক্ষামূলকভাবে ইভিএম চালু করতে পেরেছে এবং তারা দেখেছেন নির্বাচনের পরিবেশ সুষ্ঠু ছিল।


এছাড়া এর আগে সকালে সার্ক পর্যবেক্ষক দলের সদস্য কানাডার অধিবাসী তানিয়া ফস্টার সাংবাদিকদের বলেন, আমরা পাচঁটি কেন্দ্র পরিদর্শন করেছি এবং দেখেছি ভোটাররা ভোট দেওয়ার জন্য কেন্দ্রে যেতে পারছেন।


বিবার্তা/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com