শিরোনাম
গুজব রোধে ‘র‍্যাব সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার’
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০১৮, ১৩:৩৬
গুজব রোধে ‘র‍্যাব সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

একাদশ জাতীয় নির্বাচনে ভুয়া নিউজ ও গুজব যাচাইয়ের জন্য র‍্যাব সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার নামে একটি ফেসবুক পেজ খোলা হয়েছে। সেই পেজের মাধ্যমে গুজব যাচাই-বাছাই করা যাবে বলে জানিয়েছেন র‍্যাব মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।


রাজধানীর কাওরানবাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে বৃহস্পতিবার দুপুরে আয়োজিত সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় তিনি এ তথ্য জানান।


র‌্যাব ডিজি বলেন, কোনো নিউজ নিয়ে শঙ্কা তৈরি হলে সেটি ফেসবুক পেজে দিলে, তাৎক্ষণিকভাবে যাচাই করে সত্য সংবাদটি জানানো হবে। এর জন্য র‍্যাব কর্মকর্তারা সার্বক্ষণিক কাজ করবেন। নির্বাচন কেন্দ্রিক গুজব ও ভুয়া নিউজ প্রতিহত করতেই র‍্যাবের পক্ষ থেকে এই ফেসবুক পেজটি খোলা হয়েছে।


ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানিয়ে তিনি বলেন, নির্বাচনকে কেন্দ্র করে সারা দেশে ৫৭টি ক্যাম্পে ১০ হাজার র‌্যাব সদস্য কাজ করছে। প্রতিটি নির্বাচনী এলাকায় বোমা নিস্ক্রিয়কারী দল ও ভ্রাম্যমান আদালত কাজ করবে। এছাড়াও সংহিসতা রোধে র‌্যাবের বিশেষ একটি টিম কাজ করবে। কোথাও কোনো ধরনের সংহিতার খবর পেলে ওই টিম দ্রুত সেই এলাকায় অবস্থান করবে।


তিনি আরো বলেন, সহিংসতা ও জঙ্গি কার্যক্রম এড়াতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে র‌্যাবকে হেলিকপ্টার ব্যবহারের অনুমতি দেয়া হয়েছে। যে কোনো প্রয়োজনে তা ব্যবহার করা হবে। দেশের যে কোনো প্রান্তে যে কোনো ধরনের সহিংসতা বা অন্য জরুরি প্রয়োজনে যেতে র‍্যাবের ২ হেলিকপ্টার ব্যবহার করা হবে। এছাড়াও সেনাবাহিনীর দুইটি হেলিকপ্টার স্ট্যান্ডবাই থাকবে।


আরো কয়েক ঘন্টা পর নির্বাচনী প্রচার বন্ধ হয়ে যাবে জানিয়ে র‌্যাব মহাপরিচালক বলেন, আশা করছি, শান্তিপূণভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে। আর নির্বাচন শান্তিপূর্ণভাবে করার জন্য বিগত এক বছর থেকে কাজ করছি আমরা।


তবে নির্বাচনের বাতাস শুরু হওয়ার সাথে সাথে একটি গোষ্ঠী কোটি টাকা ব্যয়ে করে অপ্রচারে নেমেছে জানিয়ে তিনি বলেন, তাদের ব্যাপারে আমরা সর্তক রয়েছি। যে কোনো অপ্রচার রোধে আমারা প্রস্তুত রয়েছি। তারপরও যদি কেউ দুঃসাহস দেখায় তা হলে তাদের কঠোরভাবে দমন করা হবে।


সেনাবাহিনী, পুলিশ, বিজিবি ও গোয়েন্দাদের সাথে র‌্যাবের খুব ভালো সমন্বয় রয়েছে জানিয়ে বেনজির আহমেদ বলেন, প্রিজাইডিং অফিসার যদি চান তা হলে আমরা ভোট কেন্দ্রের ভেতর ভোট গণনায়ও সহযোগিতা করতে পারব।


সামাজিক যোগাযোগ মাধ্যমের কোনো ধরনের গুজবে কান না দেয়ার আহবান জানিয়ে তিনি বলেন, গ্রাম বা শহরে অপরিচিত লোক দেখলে বিষয়টি আমাদের নজরে দিবেন। নির্বাচন কেন্দ্রিক কোনো বাহিনীর পরিচয় দাবি করে কেউ যদি কারও কাছ থেকে টাকা চায় তবে সাথে সাথে র‍্যাবকে জানাবেন।


জনগণকে সাথে নিয়ে সকল ধরনের সহিংসতা মোকাবেল করা হবে জানিয়ে র‌্যাবের এই শীর্ষ কর্মকর্তা বলেন, নির্বাচন উপলক্ষে কোথাও কোনো ধরনের সংহিতসার সুযোগ দেয়া হবে না। শন্তিপূর্ণভাবে ভোট দিয়ে ভোট কেন্দ্রে নির্ধারিত এলাকা ত্যাগ করার জন্য অনুরোধ করছি।


নির্বাচনে কালো টাকার ছড়াছড়ি হলে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে জানিয়ে তিনি বলেন, ইতোমধ্যে এ ঘটনার সাথে জড়িত কয়েকজনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। মামলাটি গুরুত্বের সাথে সিআইডি তদন্ত করছে।


বিবার্তা/খলিল


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com