শিরোনাম
ইভিএমের ৬ আসনে পরীক্ষামূলক ভোট আজ
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০১৮, ১০:২৫
ইভিএমের ৬ আসনে পরীক্ষামূলক ভোট আজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ সংসদীয় আসনের মধ্যে ছয়টি আসনে ইভিএম ব্যবহার করবে নির্বাচন কমিশন (ইসি)। তাই নতুন এই মেশিন ভোটারদের মধ্যে পরিচিত করতে ভোটের তিনদিন আগে ‘পরীক্ষামূলক ভোট’ আয়োজন করেছে সংস্থাটি।


বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত আগ্রহীরা কেন্দ্রে গিয়ে কীভাবে ভোট দেবে তা জানতে পারবেন বলে ইসির ইভিএম প্রকল্পের কর্মকর্তা স্কোয়াড্রন লিডার এস এম মাহামুদ আরাফাত জানিয়েছেন।


একাদশ সংসদ নির্বাচনে প্রথমবারের মতো ছয়টি আসনে ইভিএমে ভোট হবে। এগুলো হচ্ছে- ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২। এসব আসনের আট শতাধিক কেন্দ্রে ২১ লাখের বেশি ভোটার রয়েছে।


ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের টেকনিক্যাল এক্সপার্ট মোহাম্মদ শাহীনুর মিয়া জানান, ছয়টি আসনে ভোটারদের উৎসাহ উদ্দীপনা বৃদ্ধি ও প্রশিক্ষিত করে তোলার জন্য ইসির এই প্রচার কার্যক্রম।


এসব আসনের যে কোনো ভোটার চাইলে অনুশীলন ভোটে অংশ নিতে পারবেন। জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ছাড়াও অনুশীলন ভোট দিতে পারবেন ভোটাররা। তবে এনআইডি সাথে নিয়ে গেলে মক ভোট দেয়া সহজ হবে বলে জানিয়েছেন প্রকল্পের সাথে সংশ্লিষ্টরা।


ইসির জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান জানান, এবার নির্বাচনে ছয়টি আসনের ৪০০-৫০০ ভোটারের জন্য প্রতি ভোটকক্ষে থাকবে একটি করে ইভিএম। কোনো ধরনের ত্রুটি দেখা গেলে বিকল্প হিসেবে রাখা হবে তিনটি করে ইভিএম।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com