শিরোনাম
নির্বাচন পর্যবেক্ষণ করবে ১৬ দেশ ও সংস্থা
প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০১৮, ১১:৩২
নির্বাচন পর্যবেক্ষণ করবে ১৬ দেশ ও সংস্থা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছে ১৬টি দেশ ও সংস্থার ১৭৮ জন পর্যবেক্ষক।


ইসি সচিবালয়ের জনসংযোগ শাখা সূত্রে জানা যায়, ১৬টি দেশ ও সংস্থার ১৭৮ জন পর্যবেক্ষকের মধ্যে বিদেশি পর্যবেক্ষক থাকবেন ৯৭ জন এবং বিদেশিদের প্রতিনিধি হিসেবে বাংলাদেশী থাকবেন ৮১ জন।


সূত্র জানায়, আন্তর্জাতিক এনজিও নেটওয়ার্ক-এনফ্রেলের ৩২ জন বিদেশি পর্যবেক্ষক থাকবেন। ফ্রান্সের চার পর্যবেক্ষকের মধ্যে দুইজন বিদেশি ও দুইজন বাংলাদেশী। জাপানের নয় পর্যবেক্ষকের মধ্যে চারজন বিদেশি ও পাঁচজন বাংলাদেশী। স্পেনের একজন পর্যবেক্ষক থাকবেন। ডেনমার্কের তিন পর্যবেক্ষকের মধ্যে একজন বিদেশি ও দুইজন বাংলাদেশী। নরওয়ের দুই পর্যবেক্ষকের মধ্যে একজন বিদেশি ও একজন বাংলাদেশী।


যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেক্টোরাল সিস্টেমসের (আইএফইএস) চার পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে একজন বিদেশি ও তিনজন বাংলাদেশী।


যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) ২৪ জন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে দুইজন বিদেশি ও ২২ জন বাংলাদেশী।


ডিপেন্ডা কেনডেল ইনিশিয়েটিভের তিনজন বিদেশি পর্যবেক্ষক থাকবে। যুক্তরাষ্ট্রের থাকবেন ৬৫ জন পর্যবেক্ষক, এর মধ্যে ৩২ জন বিদেশি ও ৩৩ জন বাংলাদেশী। জার্মানীর আট পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে ছয়জন বিদেশি ও দুইজন বাংলাদেশী।


নেদারল্যান্ডসের চারজন বিদেশি পর্যবেক্ষক এবং ইউরোপীয় ইউনিয়নের থাকবেন দুইজন বিদেশি পর্যবেক্ষক।


ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) চার পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে দুইজন বিদেশি ও ২ জন বাংলাদেশী। সুইজারল্যান্ডের ছয় পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে দুইজন বিদেশি ও চারজন বাংলাদেশী।


এশিয়ান ফাউন্ডেশনের সাত পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে দুইজন বিদেশি ও পাঁচজন বাংলাদেশী।


একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ ডিসেম্বর।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com