শিরোনাম
‘তরুণরা ভোটের মাধ্যমে ষড়যন্ত্র প্রতিহত করবে’
প্রকাশ : ২০ ডিসেম্বর ২০১৮, ২২:২০
‘তরুণরা ভোটের মাধ্যমে ষড়যন্ত্র প্রতিহত করবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, আগামী ৩০ তারিখের নির্বাচন সামনে রেখে আজকে যারা ষড়যন্ত্রে মেতেছে, তাদের প্রতি নজর রাখতে হবে। ৩০ ডিসেম্বর ভোটের মাধ্যমে তরুণরা তাদের প্রতিহত করবে। তরুণরা নিশ্চিয় ভুল করবে না।


বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘তারুণ্যের ভোট ভাবনা’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।


সবুজ পরিবেশ আন্দোলন আয়োজিত সেমিনারে জতীয় ঐক্যফ্রন্টকে ইঙ্গিত করে তিনি বলেন, তারা তাদের নির্বাচনী ইশতেহারে বলছে, যুদ্ধাপরাধীদের বিচার অব্যাহত রাখবে। অথচ তারা তাদের দুই পাশে যুদ্ধপরাধীদের নিয়ে বসে আছে।


যুদ্ধাপরাধীরাও যে মার্কায় ভাট চাইছেন, সেই একই মার্কায় তারাও তাদের প্রার্থী ভোট চাচ্ছেন জানিয়ে তিনি বলেন, তা হলে আমি কী কিভাবে বুঝব, কারা যুদ্ধাপরাধী আর কারা মুক্তিযুদ্ধের পক্ষের প্রার্থী। এটা বলে শুধু ভোটারদের তারা বিভ্রান্ত করা চেষ্টা করছে। সুতরাং তারা নির্বাচনে জয় লাভ করলে কীভাবে যুদ্ধাপরাধীদের বিচার অব্যাহত রাখবে? তরুণ প্রজন্মের কাছে এমন প্রশ্ন রাখেন সাবেক ওই গভর্নর।


সবুজ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক মো. মহিউদ্দিন মাহীর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আশরাফ দেওয়ান। এর আগে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে সেমিনার শুরু হয়।


মূল প্রবন্ধ উপস্থাপনের পর সেমিনারে বক্তব্য রাখেন- ঢাকা বিশ্বিবিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহম্মদ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক কবির আহমদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, আবৃত্তিকার আহকাম উল্লাহ, আইনজীবী প্রশান্ত ভুষণ বড়ুয়া, সিনিয়র সাংবাদিক কায়সার আহমেদ, নাদিয়া কিরণ প্রমুখ।


মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন- দেশের জনপ্রিয় নিউজ পোর্টাল বিবার্তা২৪ডটনেটের সম্পাদক বাণী ইয়াসমিন হাসি। এ সময় তিনি তরুণ ভোটারদের আকৃষ্ট করা, দলের মধ্যে অনুপ্রবেশকারীদের চিহ্নিত করা, ২০১৪ সালের আগুন সন্ত্রাসীদের খুঁজে বের করাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত করেন।



এছাড়াও সেমিনারে ব্যারিস্টার জাকির হোসেন, ফাহিম খান ও রিফাত উদ্দিন নামের আরো তিন দর্শক মুক্ত আলোচনায় অংশ নেন। সেমিনারে উপস্থিত ছিলেন- গৌরব ’৭১ এর সাধারণ সম্পাদক এফ এম শাহীনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতারা।


সেমিনারে বিবার্তা২৪নেটের সম্পাদক বাণী ইয়াসমিন হাসির করা এক প্রশ্নের উত্তরে অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেন, সময়টা বড়ই চ্যালেঞ্জিং। কোনটা সঠিক, কোনটা বে-ঠিক বুঝে উঠতে পারছি না। তবে চ্যালেঞ্জ মোকাবেলা করেই তরুণ প্রজন্ম আগামী ৩০ ডিসেম্বর পুনরায় মুক্তিযুদ্ধে পক্ষের শক্তিকে ক্ষমতায় নিয়ে আসবে।


আতিউর রহমান আরো বলেন, তারুণ্য মানে শুরু, তরুণ বয়স নয়। তারুণ্য হলো সকল প্রতিবন্ধকতা দূর করে লক্ষ্যে পৌঁছা। এই তরুণ্যের একটি পরীক্ষা আসছে আগামী ৩০ ডিসেম্বর। ওই পরীক্ষায় তরুণরা অবশ্যই হতাশ করবে না। সকল হতশা দূরে সেই দিন অবশ্যই জয় নিশ্চিত করবে বলে আশা প্রকাশ করেন তিনি।


সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফীন সিদ্দিক বলেন, তরুণ প্রজন্মকে ইতিহাসের সত্য তথ্যগুলো জানতে হবে। তারা সত্য জানতে চায়। মুক্তিযুদ্ধের চেতনা, সত্যের পক্ষে তরুণদের অবস্থান নিশ্চিত করতে হবে। সত্যের মাধ্যমেই তরুণদের ঠিক পথে রাখা যাবে। এই সত্য জানার পথে সব বাধা অতিক্রম করতে হবে। সত্যের মাধ্যমেই ঠিক নেতৃত্বে দেশ এগিয়ে যাবে। সেজন্য আমাদের যা যা করা প্রয়োজন, সবই করতে হবে। সারাদেশ যেভাবে ডিজিটালাইজড হয়েছে, তাতে দেশ তথা তরুণরা এগিয়ে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশের মাধ্যমেই তরুণরা তাদের চেতনা এগিয়ে নেবে।



মূল প্রবন্ধে আশরাফ দেওয়ান বলেন, সবাই এমন একটি বাংলাদেশ দেখতে চায়, যা হবে উন্নত, কর্মমুখর ও সহিংসতামুক্ত সোনার বাংলাদেশ। দুর্নীতি, সহিংসতা ও জঙ্গিবাদ বাংলাদেশের সমৃদ্ধির পথে বড় বাধা বলে মনে করেন তরুণরা। যে সরকার তাদের স্বপ্ন বাস্তবে রূপ দিতে সক্ষম হবে, যে সরকার তাদের দাবিকে প্রাধান্য দেবে এবং তাদের অগ্রযাত্রায় সক্রিয় অংশীদার হবে; তরুণরা তাকেই বেছে নেবে।


বিবার্তা/খলিল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com