শিরোনাম
শুনানির শেষ দিনে ২৩৩ জনের আপিল নিষ্পত্তি করছে ইসি
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৮, ১৩:১৩
শুনানির শেষ দিনে ২৩৩ জনের আপিল নিষ্পত্তি করছে ইসি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন শুনানির আজ শনিবার শেষ দিনে ২৩৩টি আবেদনের নিষ্পত্তি করছে নির্বাচন কমিশন (ইসি)।


রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে মোট ৫৪৩ জন আপিল করেছেন। এর মধ্যে গত দুইদিন ৩১০ জনের আপিল আবেদনের শুনানি নিষ্পত্তি করা হয়েছে।


আপিল শুনানিতে দুই দিনে ১৫৮ জন প্রার্থিতা ফেরত পেয়েছেন। বাতিল বা খারিজ হয়েছে ১৪১ জনের আপিল। বাকি ১১টি আবেদন স্থগিত রাখা হয়।


প্রথম দিন বৃহস্পতিবার ১৬০ জনের আবেদনের শুনানি শেষে ৮০ জন প্রার্থীর আবেদন গ্রহণ করে তাদের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়, রিটার্নিং কর্মকর্তার মনোনয়ন বাতিলের সিদ্ধান্ত বহাল রেখে ৭৬ জনের আবেদন খারিজ করে এবং ৪ জন প্রাথীর আবেদন স্থগিত করা হয়।


দ্বিতীয় দিন শুক্রবার ১৫০ জনের শুনানি শেষে ৭৮ জন প্রার্থীর আবেদন গ্রহণ করে তাদের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়, রিটার্নিং কর্মকর্তার মনোনয়ন বাতিলের সিদ্ধান্ত বহাল রেখে ৬৫ জনের আবেদন খারিজ করে এবং সাত প্রাথীর আবেদন স্থগিত করে ইসি।


আপিল আবেদনের ওপর শনিবার শেষ দিনের শুনানি অনুষ্ঠিত হচ্ছে। এদিন ৩১১ থেকে ৫৪৩ নম্বর পর্যন্ত অর্থাৎ ২৩৩ জনের আপিল আবেদনের শুনানি হচ্ছে।


সকাল ১০টায় নির্বাচন কমিশন ভবনের অস্থায়ী এজলাসে এ শুনানি শুরু হয়। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার নেতৃত্বে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী আপিল শুনানি করছেন। ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদও উপস্থিত রয়েছেন।


বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী, ব্যারিস্টার নাজমুল হুদা ও মির্জা আব্বাসের মনোনয়ন বিষয়েও শুনানি করবে ইসি।


আপিল শুনানির শেষ দিনে এখন পর্যন্ত ভাগ্য খুলল যাদের : গণফোরামের নাঈম জাহাঙ্গীর (জামালপুর-৩), খেলাফত মজলিশের আব্দুল কাইয়ুম খান (নেত্রকোণা-১), একেএম লুৎফর রহমান (ময়মনসিংহ-১), চৌধুরী মোহাম্মদ ইসহাক (ময়মনসিংহ-৬), গণফোরামের শাহ মফিজ ও ইসলামিক ফ্রন্টের মহিউদ্দিন মোল্লা (ব্রাহ্মণবাড়িয়া-২), বিএনএফ থেকে সৈয়দ মাহমুদুল হক (ব্রাহ্মণবাড়িয়া-৩), মোরশেদ সিদ্দিকী (চট্টগ্রাম-৯), বিএনপির এম মোরশেদ খান (চট্টগ্রাম-৮), বিএনপির জেড খান মো. রিয়াজ উদ্দিন (চাঁদপুর-৪), বিএনপির ফকির মাহবুব আনাম স্বপন (টাঙ্গাইল-১), বিএনপির মামাচিং (বান্দরবান), বিএনপির আবু সাঈদ সিদ্দিক (রাজশাহী-৫), আবু সাহিদ চাঁদ (রাজশাহী-৬)।


এই প্রতিবেদন লেখা পর্যন্ত আপিলে যাদের মনোনয়ন বাতিল হয়েছে- মীর মোহাম্মদ হেলাল উদ্দিন (চট্রগ্রাম-৫), মাওলানা আবু সাঈদ (চট্রগ্রাম-১১) এরশাদুর রহমান (নেত্রকোণা-১), মো. জাকির হোসেন (নেত্রকোণা-৫), শফী আহমেদ (নেত্রকোণা-৪), মো. ওয়ালিদুল (ময়মনসিংহ-৪), সামীউল আলম (ময়মনসিংহ-৩), এমএ রাজ্জাক খান (ময়মনসিংহ-৭), আলমগীর কবির (ময়মনসিংহ-৯), মাসুম বিল্লাহ (জামালপুর-৩), এসএম আসরাফুল হক (ময়মনসিংহ-১১), আহসানুল আলম কিশোর (কুমিল্লা-৩), রুহুর আমিন চৌধুরী (কুমিল্লা-১০)।


২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাইয়ে ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬টি বাতিল ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। রিটার্নি কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে সংক্ষুব্দ ব্যক্তিরা গত ৩ ডিসেম্বর ৮৪টি, ৪ ডিসেম্বর ২৩৭টি এবং ৫ ডিসেম্বর শেষ দিনে ২২২টিসহ মোট ৫৪৩টি আবেদন দায়ের করেন।


আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়ার পর থেকে প্রার্থী ও তার সমর্থকরা নির্বাচনী এলাকায় প্রচার চালাতে পারবেন।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com