শিরোনাম
দ্বিতীয় দিনে ৭৮ জনের প্রার্থিতা ফেরত, বাতিল ৬৫
প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৮, ২২:২৩
দ্বিতীয় দিনে ৭৮ জনের প্রার্থিতা ফেরত, বাতিল ৬৫
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের দ্বিতীয় দিন শুক্রবার ৭৮ জন প্রার্থীর আবেদন গ্রহণ করে তাদের মনোনয়ন বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। রিটার্নিং কর্মকর্তাদের মনোনয়ন বাতিলের সিদ্ধান্ত বহাল রেখে ৬৫ জনের আবেদন খারিজ করা হয়েছে। এছাড়া সাতজন প্রার্থীর আবেদন স্থগিত করা হয়েছে।


বৃহস্পতিবার থেকে শুরু করে গত দুই দিনে ৩১০টি আপিল শুনানি করে ইসি। এই দুই দিনে ১৫৮ জন প্রার্থিতা ফেরত পেলেন। বাতিল বা খারিজ হয়েছে ১৪১ জনের আপিল। বাকি ১১টি আবেদন স্থগিত রাখা হয়।


আপিল শুনানির দ্বিতীয় দিন শুক্রবার বিএনপি প্রার্থী এম রশিদুজ্জামান মিল্লাত, গণফোরামের প্রার্থী রেজা কিবরিয়া, জাতীয় পার্টির সোহেল রানাসহ (মাসুদ পারভেজ) ৭৮ জন আপিলে প্রার্থিতা ফিরে পান।


আপিল খারিজ হয়েছে জাতীয় পার্টির সাবেক মহাসচিব রুহুল আমিন হাওলাদার, গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার, বিএনপি নেতা ডা. জেডএম জাহিদ হোসেনসহ ৬৫ জনের।


সকাল ১০টায় নির্বাচন কমিশন ভবনের অস্থায়ী এজলাসে শুনানি শুরু হয়। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার নেতৃত্বে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী আপিল শুনানি করেন। ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদও শুনানিতে উপস্থিত ছিলেন।


শুনানির প্রথম দিন বৃহস্পতিবার ৮০ জন প্রার্থীর আবেদন গ্রহণ করে তাদের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। রিটার্নিং কর্মকর্তার মনোনয়ন বাতিলের সিদ্ধান্ত বহাল রেখে ৭৬ জনের আবেদন খারিজ করে এবং ৪ জন প্রাথীর আবেদন স্থগিত করা হয়।


শনিবার শেষ দিন ৩১১ থেকে ৫৪৩ নম্বর আপিল আবেদনের শুনানি হবে।


উল্লেখ্য, গত ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাইয়ে ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬টি বাতিল ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। রিটার্নি কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে সংক্ষুব্দ ব্যক্তিরা গত ৩ ডিসেম্বর ৮৪টি, ৪ ডিসেম্বর ২৩৭টি এবং গতকাল শেষ দিনে ২২২টিসহ মোট ৫৪৩টি আবেদন দায়ের করেন।


আগামী ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়ার পর থেকে প্রার্থী ও তার সমর্থকরা নির্বাচনী এলাকায় প্রচার-প্রচারণা চালাতে পারবেন। আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।


সূত্র: বাসস।


বিবার্তা/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com