মনোনয়ন বাতিল: ইসিতে চলছে আপিলের শুনানি
প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৮, ০৯:২২
মনোনয়ন বাতিল: ইসিতে চলছে আপিলের শুনানি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে (ইসি) আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে আপিলের শুনানি।


গত তিনদিনে ৫৪৩ জন আপিল করেছেন। প্রথম দিনে ৮৪, দ্বিতীয় দিনে ২৩৭ ও তৃতীয় দিনে ২২২টি আবেদন ইসিতে জমা পড়ে।


এই আপিল আবেদন নিয়ে শুনানিতে বসবে ইসি। বৃহস্পতি, শুক্র ও শনিবার এ তিন দিনে সব আপিল আবেদন শুনানি শেষে নিষ্পত্তি করা হবে।


প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদাত হোসেন চৌধুরী এ আপিল শুনানি নেবেন। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ১১ তলায় এ লক্ষ্যে এজলাস তৈরির কাজও শেষ হয়েছে।


প্রথমদিন ১ থেকে ১৬০ পর্যন্ত ক্রমিক নম্বরের আবেদন শুনানি হবে। শুক্রবার ১৬১ থেকে ৩১০ পর্যন্ত এবং শনিবার ৩১১ ক্রমিক নম্বর থেকে ৫৪৩ পর্যন্ত আবেদনের আপিল শুনানি গ্রহণ করবে কমিশন।


ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, প্রতিটি আবেদনের আপিল শুনানি শেষে সাথে সাথেই রায় জানিয়ে দেয়া হবে। সংক্ষুব্ধ ব্যক্তি যদি উচ্চ আদালতে কমিশনের রায়ের বিরুদ্ধে আপিল করতে চান, তাহলে তাকে রায়ের নকল কপি দিয়ে দেয়া হবে।


দৈনিক সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত কর্মসময় হিসাব করলে তিন দিনে শুনানির সময় দাঁড়ায় ৩৬ ঘণ্টা; সেই হিসেবে প্রতিটি আপিল নিষ্পত্তিতে গড়ে ৪ মিনিটেরও কম সময় পাওয়া যাবে। প্রথম দিনে ১৬০টি আপিল শুনানির জন্য রাখা হয়েছে, ওই দিন প্রতিটি শুনানি করতে গড়ে সাড়ে ৪ মিনিট করে সময় লাগবে।


তবে ইসি সচিব বলেন, প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে সবার শুনানি শেষ করা হবে। যতক্ষণ লাগবে ততক্ষণ শুনানি চলবে।


এবার ৭৮৬টি বাতিল মনোনয়নপত্রের মধ্যে ৩৮৪টি স্বতন্ত্র প্রার্থীদের। স্বতন্ত্র প্রার্থীদের অধিকাংশই ১ শতাংশ ভোটারের স্বাক্ষর গড়মিলের কারণে বাদ পড়েছে। তাদের ক্ষেত্রে শুনানিতে সময় কম লাগবে বলে ইসি কর্মকর্তারা জানান।


রাজনৈতিক দলের প্রার্থীদের মধ্যে ঋণ খেলাপ, বিল খেলাপ ও স্থানীয় সরকারের প্রতিনিধি মিলিয়ে অন্তত ১৩০ জন আপিলকারী রয়েছেন। বাকিদের দলীয় প্রত্যয়ন না থাকা, হলফনামায় মিথ্যা তথ্য দেয়াসহ আইনি ব্যত্যয় রয়েছে।


ঘোষিত তফসিল অনুযায়ী, ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে। আর ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com