শিরোনাম
৯ ডিসেম্বরের মধ্যে চূড়ান্ত প্রার্থীর নাম জানাতে হবে
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০১৮, ১৬:০৬
৯ ডিসেম্বরের মধ্যে চূড়ান্ত প্রার্থীর নাম জানাতে হবে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দল ও জোটের একাধিক প্রার্থীর ক্ষেত্রে একজনকে চূড়ান্ত মনোনয়নের তথ্য ৯ ডিসেম্বরের মধ্যে জানাতে বলেছে নির্বাচন কমিশন (ইসি)।


ইসি ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলকে এ সংক্রান্ত চিঠি দিয়ে দল ও জোটের একাধিক প্রার্থীর ক্ষেত্রে একজনকে চূড়ান্ত মনোনয়ন দিতে বলেছে। অন্যথায় কোনো একদল অন্য দলের প্রতীক নিয়ে নির্বাচন করতে পারবে না।


ইসি সচিবালয়ের উপ-সচিব আব্দুল হালিম খান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশের সংশ্লিষ্ট অনুচ্ছেদ ও ধারা অনুযায়ী, জোটের প্রার্থী বা দলের একাধিক প্রার্থী হলে তা একক করে ৯ ডিসেম্বর রিটার্নিং কর্মকর্তাকে চিঠি দিয়ে জানাতে হবে।


নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান বলেছেন, যাদের দল ইসিতে নিবন্ধিত নয়, কিন্তু অন্য দলের প্রতীকে নির্বাচন করতে চান, তাদের সংশ্লিষ্ট নিবন্ধিত দলের প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করতে হবে।


ইতোমধ্যে ৩৯টি দল ও স্বতন্ত্র প্রার্থী মিলে তিন হাজার ৬৫ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। রবিবার বাছাই করে ৭৮৬টি মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছে রিটার্নিং কর্মকর্তা।


আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় ভোট সামনে রেখে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ হয়েছে ২ ডিসেম্বর, ৯ ডিসেম্বর শেষ হবে প্রার্থিতা প্রত্যাহারের সময়। ওই দিনই দলগুলোকে তাদের চূড়ান্ত মনোনীত প্রার্থীর নাম জানিয়ে দিতে হবে।


যুগ্ম সচিব বলেন, ৯ ডিসেম্বর প্রত্যাহারের শেষ সময় রয়েছে। ওইদিন যেসব দল বা জোট একাধিক প্রার্থী দিয়েছে, তাদের একজন প্রার্থীর নাম জানাতে হবে। অন্যগুলো বাতিল হয়ে যাবে। আর কোনো প্রার্থীর নাম না জানালে জোটের বৈধ প্রার্থীরা সকলেই যার যার প্রতীকে ভোট করবেন। এক্ষেত্রে কোনো দলের একাধিক প্রার্থী থেকে গেলে সংশ্লিষ্ট আসনে ওই দলে সবার মনোনয়নপত্র বাতিল বলে গণ্য হবে।


একাদশ জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রায় সব আসনেই একাধিক ব্যক্তিকে মনোনয়নের প্রত্যয়নপত্র দিয়েছে বিএনপি। জোটের শরিক দলগুলোর নেতারাও তাদের প্রত্যয়নে ধানের শীষের প্রার্থী হতে মনোনয়নপত্র দাখিল করেছেন।


ক্ষমতাসীন আওয়ামী লীগও কয়েকটি আসনে দল ও জোট থেকে একাধিক ব্যক্তিকে মনোনয়নের প্রত্যয়নপত্র দিয়েছে। সে সব আসনে নৌকার প্রার্থী হতে একাধিক মনোনয়নপত্র দাখিল হয়েছে।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com