শিরোনাম
পুলিশ বিনা কারণে কাউকে গ্রেফতার করছে না: সিইসি
প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৮, ১৩:২৯
পুলিশ বিনা কারণে কাউকে গ্রেফতার করছে না: সিইসি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, পুলিশ আমাদের কথা মান্য করছে। আমাদের কথার বাইরে বিনা কারণে কাউকে গ্রেফতার করে না, করছে না।


তিনি বলেন, আইন অনুযায়ী যেভাবে এগোনোর কথা সেভাবেই পুলিশ এগোচ্ছে। পুলিশ ইসির নিয়ন্ত্রণে আছে। পুলিশকে ইসি নির্দেশ দিয়েছে। পুলিশ আমাদের কথা দিয়েছে এবং সেই নির্দেশ অনুযায়ী কাজ করছে।


নির্বাচনে সবার জন্য সমান সুযোগ আছে বলেও দাবি করে তিনি বলেন, সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ভোটের মাঠে লেভেল প্লেয়িং ফিল্ড বিদ্যমান আছে।


রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) ভবনের সম্মেলন কক্ষে শনিবার ১৮টি জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সিইসি এ কথা বলেছেন।


ইসি নির্দেশনা দিলেও সরকারের নির্দেশ পুলিশ পালন করছে কি না জানতে চাইলে নূরুল হুদা বলেন, সরকারের কোনো নির্দেশ নাই। নির্বাচন সংক্রান্ত আমাদের নির্দেশ মাঠে যায়, সেই নির্দেশ প্রতিফলিত হয়।


নির্বাচনের সময়টায় পুলিশকে ইসি নিয়ন্ত্রণে রাখতে পারবেন কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নিয়ন্ত্রণে আছে, সেদিনও আমরা সব পুলিশকে ডেকেছি। তারা আসছে না? আমাদের নির্দেশনা তারা নিয়েছে এবং আমাদের নির্দেশনায় তারা কাজ করবে, কথা দিয়েছে। এখন পর্যন্ত তারা সেটা করে যাচ্ছে।


এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, নির্বাচন পরিচালনা করা নির্বাচন কমিশনের দায়িত্ব। এ নির্বাচন পরিচালনার জন্য রিটার্নিং অফিসারদের জেলা-উপজেলা ও নির্বাচনি এলাকাভিত্তিক দায়িত্ব প্রদান করে থাকি। রিটার্নিং অফিসাররা আবার সহকারী রিটার্নিং অফিসার এবং প্রিজাইডিং অফিসারদের মাঠ পর্যায়ে নির্বাচন পরিচালনার দায়িত্ব দিয়ে থাকে। নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মাঠপর্যায়ে কর্মকর্তাদের সহযোগিতা করবেন। এসব বিষয়সহ আইনের বিভিন্ন বিধিবিধান সম্পর্কে তাদের নির্দেশনা দেয়া হয়েছে।


ম্যাজিস্ট্রেটদের ব্রিফিং অনুষ্ঠান থেকে গণমাধ্যম কর্মীদের বের করে দেয়ার সিদ্ধান্তটি সঠিক হয়নি স্বীকার করে তিনি বলেন, আজকের সিদ্ধান্ত সঠিক হয়নি। গণমাধ্যমকর্মীদের অনুষ্ঠানের প্রথম অংশে থাকতে দিলে ভালো হতো। আগামীকালও একই ধরণের বৈঠক আছে। সেখানে গণমাধ্যমকর্মীদের থাকতে দেয়া হবে।


মতবিনিময় সভায় ১৮টি জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেটদের আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনে বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা দেয়া হয়েছে।


নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ব্রিফিংয়ের প্রথম দিন আজ। তিন দিনব্যাপী এই ব্রিফিং শেষ হবে আগামী সোমবার।


অনুষ্ঠান শুরু হওয়ার পর নির্বাচন প্রশিক্ষণ ইনিস্টিটিউটের (ইটিআই) মহাপরিচালক মোস্তফা ফারুক স্বাগত বক্তব্য দেন।


বৈঠকে সভাপতিত্ব করেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. শাহাদাত হোসেন চৌধুরী।


এর আগে ইসির সঙ্গে পুলিশ ও মাঠপর্যায়ের কর্মকর্তাদের সভা হয়।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com