শিরোনাম
মনোনয়নপ্রত্যাশীর লাশ উদ্ধার: ব্যবস্থা নেয়ার নির্দেশ
প্রকাশ : ২৩ নভেম্বর ২০১৮, ১৭:০২
মনোনয়নপ্রত্যাশীর লাশ উদ্ধার: ব্যবস্থা নেয়ার নির্দেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বুড়িগঙ্গা নদীতে যশোরের মনোনয়নপ্রত্যাশী বিএনপি নেতার মরদেহ উদ্ধারের ঘটনায় পুলিশকে যথাযথ তদন্তের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। শুক্রবার সাংবাদিকদের এ কথা জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।


শুক্রবার সকালে রাজধানীতে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে জাতীয় নির্বাচনের প্রশিক্ষকদের নিয়ে এক কর্মশালার উদ্বোধন করেন সিইসি। পরে গণমাধ্যমকর্মীদের তিনি বলেন, ‘আইনগত নির্দেশনা, সঠিকভাবে ইনভেস্টিগেট করে দোষী ব্যক্তিদের চিহ্নিত করে আইনের আমলে নিয়ে নেবে, এটিই নির্দেশ থাকবে পুলিশের ওপরে।’


নির্বাচনে ইভিএম ব্যবহার প্রসঙ্গে সিইসি বলেন, ‘এবারের জাতীয় নির্বাচনে আইনি অনুমোদন পাওয়া ইভিএম ব্যবহার করা হবে, তবে কী পরিসরে তা ব্যবহার হবে সে সিদ্ধান্ত এখনো হয়নি।’


পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহার করা হবে জানিয়ে তিনি বলেন, আমাদের একেবারে সীমিত আকারে ইভিএম ব্যবহার করতে হবে। হয় পূর্ণাঙ্গ অথবা কয়েকটা আসনের কিছু সংখ্যক কেন্দ্রে। এ দু'টো জিনিস আগামী শনিবারে মিটিংয়ে সিদ্ধান্ত হবে।


এর আগে কর্মশালায় প্রশিক্ষকদের উদ্দেশ্যে সিইসি বলেন, ৩০ ডিসেম্বরের জন্য আমাদের ব্যাপক প্রস্তুতি। দিনটি খুবই গুরুত্বপূর্ণ। এদিনে জনগণ তাদের প্রতিনিধিকে নির্বাচন করবে। রাজনৈতিক দলসহ সবার জন্য একটি গুরুত্বপূর্ণ দিন।


তিনি বলেন, নিরপেক্ষতা, কারিগরি দক্ষতা, নির্বাচন পরিচালনায় আইন বিধি-বিধান জানা দরকার। আপনারা নির্বাচন কিভাবে পরিচালনা করবেন সেটা জানলেও, সহকারী প্রিজাইডিং অফিসারদের জানার কথা নয়। বার বার বিভিন্ন পর্যায়ে এই ট্রেনিং দেয়া হয়েছে। নির্বাচন সুষ্ঠু করতে আপনারা প্রতিজ্ঞাবদ্ধ। আপনারা তাদের সঠিকভাবে প্রশিক্ষণ দেবেন।



প্রশিক্ষকদের উদ্দেশ্যে নূরুল হুদা বলেন, পোলিং এজেন্টদের প্রশিক্ষণ দেয়ার সময় সতর্ক থাকতে হবে। কারণ তারা রাজনৈতিক দলের প্রতিনিধি। তারা থাকেন মাঠে, তাদের কথা মনোযোগ দিয়ে শুনতে হবে। অনেক সময় তীর্যক কথা বলতে পার, কিন্তু নেয়া যাবে না। তারা প্রশ্ন করবে, জানতে চাইবে সেটি তাদের বোঝাবেন। রাজনৈতিক ব্যক্তিত্ব যারা আছে তাদের সমস্যাগুলো বোঝাতে হবে। সমস্যাগুলো দেখতে হবে। তাদের প্রশ্ন শুনে ধৈর্য সহকারে উত্তর দিতে হবে।


উল্লেখ্য, আসন্ন নির্বাচনে বিএনপির মনোনয়নের জন্য ঢাকায় এসে গত রবিবার পল্টন থেকে নিখোঁজ হন যশোর বিএনপির সহসভাপতি আবু বকর আবু। বৃহস্পতিবার বুড়িগঙ্গা থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ।


বিবার্তা/হাসান/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com