নির্বাচনী পোস্টার, ফেস্টুন ও ব্যানার অপসারণ শুরু
প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৮, ১৫:০৬
নির্বাচনী পোস্টার, ফেস্টুন ও ব্যানার অপসারণ শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে রাজধানীর অলি-গলিজুড়ে ছেয়ে গেছে মনোনয়ন প্রত্যাশীদের দৃষ্টিকটু নির্বাচনী পোস্টার, ফেস্টুন ও ব্যানার অপসারণ শুরু করেছে ঢাকার দুই সিটি করপোরেশন।


দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানার নেতৃত্বে পরিচ্ছন্নতা কর্মীরা সংস্থার অধীন বিভিন্ন এলাকায় সোমবার সকাল থেকেই এ অভিযান পরিচালনা করেন।


অভিযানে নগরীর সুরিটোলা, ইংলিশ রোড, পুরানা পল্টন, আজিমপুর, খিলগাঁও, মতিঝিল থেকে বিপুল সংখ্যক নির্বাচনি পোস্টার, ফেস্টুন ও ব্যানার অপসারণ করা হয়।


নির্বাচন কমিশন (ইসি) ১৮ নভেম্বর রাত ১২টার মধ্যে সকল নির্বাচনী প্রচার সামগ্রী সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছিল। তবে রাজধানীর বেশির ভাগ এলাকা থেকে পোস্টার-ব্যানারসহ অন্যান্য নির্বাচনী প্রচার সামগ্রী না সরানোয় অভিযান শুরু করে ডিএসসিসি।


নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা বলেন, পোস্টার-লিফলেট অপসারণের জন্য ইসির নির্দেশনা পাওয়ার আগে থেকেই আমরা এসব অপসারণে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশ দিয়েছি। এইসঙ্গে ওয়ার্ড কাউন্সিলরদেরও একাজে শরিক হওয়ার আহবান জানানো হয়েছে। এ অভিযান চলমান থাকবে।


ডিএসসিসির অতিরিক্ত বর্জ্য ব্যবস্থাপক খন্দকার মিল্লাতুল ইসলাম বলেছেন, আমরা সকাল থেকে পোস্টার অপসারণ করেছি, এরপর কেউ পোস্টার লাগালে জরিমানা করা হবে। যেহেতু অপসারণের সময় কাউকে পাওয়া যাচ্ছে না তাই নমুনা সংগ্রহ করে রাখছি, প্রয়োজনে পরে জরিমানা করা হবে।


এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এম এ রাজ্জাক বলেন, নির্বাচনী পোস্টার, ব্যানার, ফেস্টুন অপসারণের কাজ ইতোমধ্যে আমারা শুরু করেছি।


নির্বাচন কমিশনের নির্দেশ প্রতিপালন করা না হলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও নির্দেশনায় জানানো হয়। সংসদ নির্বাচনের আচরণ বিধিমালা অনুযায়ী, প্রার্থীকে এ আদেশ প্রতিপালন করার কারণে কারাদণ্ড এবং জরিমানা করার বিধান রয়েছে। আর নির্বাচন কমিশন চাইলে প্রার্থীর প্রার্থিতাও এই অপরাধের জন্য বাতিলের ক্ষমতা রাখে।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com