নির্বাচন পর্যবেক্ষণে ইসির আবেদন আহবান
প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৮, ২২:৫৪
নির্বাচন পর্যবেক্ষণে ইসির আবেদন আহবান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দেশি-বিদেশি পর্যবেক্ষকদের আবেদন আহবান করেছে নির্বাচন কমিশন (ইসি)। দেশি পর্যবেক্ষকদের ২১ নভেম্বরের মধ্যে আবেদন করতে বলা হয়েছে। আর বিদেশি পর্যবেক্ষকরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করলে ডিসেম্বরের প্রথম সপ্তাহেই কার্যক্রম সম্পন্ন করা হবে।


নির্বাচন কমিশনের সহকারী পরিচালক (জনসংযোগ) আশাদুল হক জানান, ২১ নভেম্বরের মধ্যে স্থানীয়দের আবেদন করতে হবে। কোন সংস্থা কোথায়, কতজন নিয়োজিত করবে তা আবেদনে উল্লেখ করতে হবে।


ইতোমধ্যে নীতিমালা মেনে নির্ধারিত ফরমে আবেদন করতে সংশ্লিষ্ট ১১৮টি সংস্থাকে চিঠি পাঠানো হয়েছে। সংস্থাগুলোকে বৈঠকে আসার জন্যও আমন্ত্রণ জানানো হয়েছে।


তিনি জানান, বিদেশি পর্যবেক্ষক সংস্থা ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে প্রয়োজনীয় কাজ শেষ করবে। এজন্য সংশ্লিষ্টদের সহায়তা করবে পররাষ্ট্র মন্ত্রণালয়।


আগামী ২০ নভেম্বর নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ এ বিষয়ে ব্রিফিং করবেন বলে জানান সহকারী পরিচালক (জনসংযোগ) আশাদুল হক।


তফসিল অনুযায়ী, ৩০ ডিসেম্বর ভোট হবে। এর আগে ২৮ নভেম্বর পর্যন্ত মনোনয়ন জমার শেষ সময়। ২ ডিসেম্বর বাছাই। আর ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়।


একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে ইউরোপীয় ইউনিয়ন না আসার কথা ইতিমধ্যে জানিয়ে দিয়েছে। তবে সার্কভুক্ত দেশের নির্বাচন কমিশনগুলোর সংগঠন ফেমবোসাকে নির্বাচন পর্যবেক্ষণে আসবে।


উল্লেখ্য, বিগত দশম সংসদ নির্বাচনে মাত্র চারজন বিদেশি ও স্থানীয় ৩৫টি সংস্থার ৮ হাজার ৮৭৪ জন পর্যবেক্ষণ করেছিল। সর্বোচ্চ ৬০০ বিদেশি ও দুই লাখ ১৮ হাজার দেশি পর্যবেক্ষক থাকার নজির রয়েছে বিগত সংসদ নির্বাচনগুলোতে।


ইসি সূত্র জানায়, ২০০৮ সালে ৫৯৩ জন বিদেশি ও দেশি ১ লাখ ৫৯ হাজার ১৩ জন, ২০০১ সালে ২২৫ জন বিদেশি ও দেশি ২ লাখ ১৮ হাজার জন, ১৯৯৬ সালে প্রায় ৪০ হাজার দেশি ও বিদেশি ২৬৫ জন এবং ১৯৯১ সালে ৩০ হাজার দেশি ও ৫৯ জন বিদেশি পর্যবেক্ষক সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করেন।


বিবার্তা/হাসান/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com