মাদরাসায় প্রযুক্তিনির্ভর কারিকুলাম প্রণয়নের সুপারিশ
প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৮, ২০:৪৪
মাদরাসায় প্রযুক্তিনির্ভর কারিকুলাম প্রণয়নের সুপারিশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কওমি ও আলিয়া মাদরাসায় তথ্যপ্রযুক্তি নির্ভর যুগোপযোগী কারিকুলাম প্রণয়নের সুপারিশ করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। প্রথমবারের মতো কওমি ধারার শিক্ষার্থীদের কর্মসংস্থানের জন্যও উদ্যোগ নেওয়ার সুপারিশ করা হয়েছে।


সম্প্রতি দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর নিয়ন্ত্রক সংস্থা- ইউজিসি বার্ষিক প্রতিবেদন তৈরি করে রাষ্ট্রপতির কাছে পেশ করেছে। এই প্রতিবেদনে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাড়াও উচ্চশিক্ষার জন্য বেশ কিছু সুপারিশ করা হয়েছে। কওমি ধারার শিক্ষার বিষয়টিও এসেছে ইউজিসির এই প্রতিবেদনে।


ইউজিসির প্রতিবেদনের সুপারিশে বলা হয়েছে, উচ্চশিক্ষার ক্ষেত্রে বিশেষ করে কওমি ও আলিয়া মাদরাসার শিক্ষার্থীদের জন্য তথ্য-প্রযুক্তিনির্ভর যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে। দেশের কওমি ও আলিয়া মাদরাসা শিক্ষার্থীদের সংখ্যা বিপুল। এমতাবস্থায় আরবি বিশ্ববিদ্যালয় বা মাদরাসার উচ্চশিক্ষা গ্রহণকারীদের কর্মসংস্থানের জন্য সরকারি ও বেসরকারি উদ্যোগে মধ্যপ্রাচ্যসহ অন্য দেশে কাজের সুযোগ-সুবিধা সৃষ্টি করা যেতে পারে।


উল্লেখ্য, গত ১৩ আগস্ট মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘কওমি মাদরাসাগুলোর দাওরায়ে হাদিস (তাকমিল) এর সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্ট্যাডিজ ও আরবি) সমমান প্রদান আইন, ২০১৮’ অনুমোদন দেওয়া হয়। কওমি মাদরাসার প্রায় ১৫ লাখ শিক্ষার্থীকে মূল ধারায় নিয়ে আসতে কওমি মাদরাসাগুলোর দাওরায়ে হাদিস সনদকে মাস্টার্স ডিগ্রি সমমান দেওয়া হয়।


এর আগে, গত বছরের ১৩ এপ্রিল কওমি সনদের স্বীকৃতি দেয় শিক্ষা মন্ত্রণালয়। এরপর গত ৪ মার্চ একসঙ্গে এক হাজার ১০ জন কওমি আলেমকে সরকারি চাকরিতে নিয়োগ দেয় সরকার।


ইসলামিক ফাউন্ডেশন বাস্তবায়নাধীন মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (ষষ্ঠ পর্যায়) প্রকল্পের দারুল আরকাম ইবতেদায়ি মাদরাসায় কওমি নেসাবের শিক্ষক হিসেবে তারা যোগ দেন। দেশের ইতিহাসে একসঙ্গে এত কওমি আলেমের সরকারি চাকরিতে যোগ দেওয়ার ঘটনা ছিল সেটাই প্রথম।


বিবার্তা/হাসান/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com