নয়াপল্টনের ঘটনা জানতে পুলিশকে চিঠি দিচ্ছে ইসি
প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৮, ১০:৪৪
নয়াপল্টনের ঘটনা জানতে পুলিশকে চিঠি দিচ্ছে ইসি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিএনপির মনোনয়নপত্র বিতরণের সময় নয়াপল্টনে দলটির কার্যালয়ের সামনে সংঘর্ষ, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা নিয়ে পুলিশের কাছে প্রতিবেদন চাইবে নির্বাচন কমিশন (ইসি)।


ওই সময় পুলিশের তোলা ছবি, ভিডিওর পাশাপাশি প্রকৃত ঘটনা নিয়ে লিখিত প্রতিবেদন দুইদিনের মধ্যে চেয়ে চিঠি দেবে সংস্থাটি। রবিবার এ চিঠি দেয়া হবে বলে জানিয়েছে ইসি।


এছাড়া সংসদ নির্বাচন সামনে রেখে নিরপরাধ ব্যক্তিকে মামলায় জড়িয়ে ‘পরিবেশ নষ্ট না করতে’ মহাপুলিশ পরিদর্শককে (আইজিপি) নির্দেশ দিচ্ছে ইসি। রবিবারের মধ্যে এ নির্দেশনা পাঠানো হবে।


দলীয় মনোনয়ন ফরম বিতরণের মধ্যে বুধবার নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় বেশ কয়েকটি গাড়ি ভাংচুর ও পুলিশের দুটি গাড়িতে আগুন দেয়া হয়।


এ নিয়ে ইসির সাথে বৈঠকে পরস্পরকে দোষারোপ করেছে আওয়ামী লীগ ও বিএনপি।



বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত চিঠিতে বিএনপি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদাকে জানিয়েছে, তাদের ৪৭২ জন নেতাকর্মীকে পুলিশ গ্রেফতার করেছে। দলের পক্ষ থেকে ইসিকে গ্রেফতার-হয়রানি বন্ধের দাবি জানানো হয়েছে।


ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, আসলে ওখানে (নয়াপল্টনে) কী হয়েছে এটা পুলিশ বিভাগের কাছে জানতে চাওয়া হবে।


সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আইজিপিকে নির্দেশনা পাঠানোর চিঠি প্রস্তুত করা হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, বিএনপি কার্যালয়ে সংঘর্ষের ঘটনায় বিভিন্ন গণমাধ্যমে ধারণকৃত ভিডিও ফুটেজ ও অন্যান্য তথ্য-প্রমাণাদি সংগ্রহ করে একটি প্রতিবেদন প্রেরণ, ঘটনার সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট নয় এমন কাউকে হয়রানি না করা এবং নিরপরাধ কোনো ব্যক্তিকে মামলায় জড়িয়ে যেন নির্বাচনী পরিবেশ নষ্ট না করা হয়।


এছাড়া চিঠির একটি অংশে বলা হয়েছে, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশিত প্রতিবেদন হতে দেখা যায়, নির্বাচনী তফসিল ঘোষণার পর বিভিন্ন রাজনৈতিক মহলের কার্যালয়ে সম্ভাব্য প্রার্থীদের দলীয় মনোনয়নপত্র গ্রহণ বা জমা দেয়ার সময় মোটরসাইকেল ও অন্যান্য যানবাহন সহকারে মিছিল এবং শোডাউন করা হয়। এটি সংসদ নির্বাচনের রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর ৮ বিধির সুস্পষ্ট লঙ্ঘন। এ পরিপ্রেক্ষিতে আচরণ বিধিমালা যথাযথভাবে প্রতিপালনের বিষয়টি নিশ্চিত করার জন্য মহাপুলিশ পরির্শককে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করা হলো।


এ বিষয়ে ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম-সচিব ফরহাদ আহম্মদ খান বলেছেন, নয়াপল্টনের ঘটনায় আইজিপিকে চিঠি দিচ্ছে কমিশন। চিঠিটি রবিবারের মধ্যে পাঠানো হবে।


এর আগে দলীয় কার্যালয়ে মনোনয়ন সংগ্রহ ও জমাকে কেন্দ্র করে মিছিল, শোডাউন হওয়ায় ‘আচরণবিধি লংঘন’ বন্ধে যথাযথ ব্যবস্থা নিতে পুলিশ মহাপরিদর্শককে ১৩ নভেম্বর চিঠি দেয় নির্বাচন কমিশন। পরদিন নয়া পল্টনে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ওই সংঘর্ষ হয়।


আগামী ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়ন দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর। বাছাই ২ ডিসেম্বর। আর প্রার্থিতা প্রত্যাহার করতে হবে ৯ ডিসেম্বরের মধ্যে।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com