নির্বাচনে সব প্রার্থীকে সমান সুযোগ দিতে হবে: সিইসি
প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৮, ১২:৩৪
নির্বাচনে সব প্রার্থীকে সমান সুযোগ দিতে হবে: সিইসি
ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা বলেছেন, নির্বাচনে সব প্রার্থীকে সমান সুযোগ দিতে হবে। কেউ যেন বঞ্চিত না হন, সেদিকে খেয়াল রাখতে হবে। স্থানীয় পর্যায়ের সব রাজনৈতিক নেতাদের সাথে সুসম্পর্ক বজায় রাখতে হবে।


রাজধানীর আগারগাঁওয় নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়ে বুধবার সকালে সহকারী রিটার্নিং কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালার উদ্ধোধনের সময় তিনি এ কথা বলেন।


এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আগাম প্রচারের ব্যানার ফেস্টুনসহ বিভিন্ন বিলবোর্ড সরিয়ে ফেলার জন্য আরো তিনদিন সময় বাড়িয়েছে ইসি। আগের ঘোষণা অনুযায়ী বুধবার ছিল এসব সরিয়ে ফেলার শেষ দিন।


এছাড়া নির্বাচনের আগে থানা পর্যায়ের কোনো কর্মকর্তাদের বদলি না করার নির্দেশও দেয়া হয়েছে।


সিইসি সহকারী রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে বলেন, যে যে অবস্থানে থাকুক না কেন, অত্যন্ত নিরপেক্ষতার সাথে দায়িত্ব পালন করতে হবে। সকল প্রার্থীকে সমান সুযোগ সুবিধা দিতে হবে। সকল প্রার্থীকে প্রার্থী হিসেবে বিবেচনা করতে হবে। আইনগতভাবে যেন কেউ কোনো কিছু থেকে বঞ্চিত না হয়, কেউ যেন অতিরিক্ত সুযোগ সুবিধা না পায় সে ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখতে হবে।


প্রার্থীদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার পরামর্শ দিয়ে তিনি বলেন, আইনের মাধ্যমে প্রার্থীরা কী কী সুযোগ-সুবিধা পেতে পারেন, তা তাদের বোঝাতে হবে। তাদের সহযোগিতা নিয়েই নির্বাচন পরিচালনা করতে হবে।


নিরপেক্ষতা বজায় রেখে কাজ করে যেতে তাদের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, অত্যন্ত নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি দিয়ে নির্বাচন পরিচালনা করতে হবে। কারণ সুষ্ঠ নির্বাচনে পুরো জাতি সরকারি কর্মকর্তাদের নিরপেক্ষতার দিকে তাকিয়ে আছে।


কেউ যেন আচরণবিধি ভঙ্গ না করে সেদিকে সতর্ক দৃষ্টি রাখার পরামর্শ দিয়ে ইসি বলেন, নির্বাচন পরিচালনার কেন্দ্রে আপনারা অবস্থান করবেন, তাই আপনাদের দায়িত্ব অনেক বেশি। নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার দায়িত্ব আপনাদের।


তিনি বলেন, পরিপত্র, আদেশ, চিঠি ও গণপ্রতিনিধিত্ব আদেশের ওপর ভিত্তি করেই যেন নির্বাচন পরিচালিত হয়, সেটি আপনাদের আয়ত্ত করতে হবে।


একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ৬৪ জেলার রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফ করার পরদিন ঢাকা ও ময়মনসিংহ বিভাগের সহকারী রিটার্নিং কর্মকর্তাদের নির্বাচনী দায়িত্ব পালন নিয়ে দিক নির্দেশনা দেন সিইসি নূরুল হুদা।


ইসি সচিব হেলালুদ্দীন আহমদ অনুষ্ঠানে জানান, পুনঃতফসিলে ভোটের তারিখ পিছিয়ে যাওয়ায় মনোনয়ন প্রত্যাশীদের প্রচারের পুরনো ব্যানার-পোস্টার সরানোর সময়ও তিনদিন বাড়ানো হয়েছে।


অনুষ্ঠানে অন্যদের মধ্যে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক মোস্তফা ফারুক বক্তব্য রাখেন।


এদিকে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়ার সময় কেউ যাতে শোডাউন করতে না পারে এ ব্যাপারে সতর্ক থাকতে আইন-শৃঙ্খলা বাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে ইসি।


পুলিশ মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদের কাছে মঙ্গলবার পাঠানো ইসি সচিবালয়ের যুগ্ম সচিব (নির্বাচন) ফরহাদ আহম্মদ খান স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, তফসিল ঘোষণার পর বিভিন্ন রাজনৈতিক দলের কার্যালয়ে সম্ভাব্য প্রার্থীদের দলীয় মনোনয়নপত্র গ্রহণ বা জমা দেয়ার সময় মোটরসাইকেল ও অন্যান্য যানবাহন সহকারে মিছিল ও শোডাউন করা হচ্ছে, যা সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থী আচরণ বিধিমালা ২০০৮-এর ৮ নম্বর বিধির সুস্পষ্ট লঙ্ঘন।


চিঠিতে আরো বলা হয়, উল্লিখিত বিধান অনুসারে পরবর্তীতে রিটার্নিং কর্মকর্তা এবং সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র দাখিলের সময় যেন এ ধরনের ঘটনা না ঘটে, তা নিশ্চিত করার জন্য নির্বাচন কমিশন নির্দেশনা প্রদান করছে।


সংসদ নির্বাচনের পুনঃতফসিল অনুযায়ী ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com