শিরোনাম
নির্বাচনের জোট নিয়ে ইসিকে জানানোর শেষ দিন আজ
প্রকাশ : ১১ নভেম্বর ২০১৮, ১০:১৫
নির্বাচনের জোট নিয়ে ইসিকে জানানোর শেষ দিন আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাজনৈতিক দলগুলো যদি জোটবদ্ধ হয়ে নির্বাচন করতে চাইলে আজ রবিবারই তা নির্বাচন কমিশনকে (ইসি) জানানোর শেষ দিন।


এর আগে শুক্রবার সবগুলো নিবন্ধিত রাজনৈতিক দলকে চিঠি দিয়ে এ কথা জানায় ইসি।


কমিশন বলেছে, তা না হলে কোনো জোটের মনোনীত প্রার্থী, ওই জোটের প্রধান দলের প্রতীক ব্যবহারের সুযোগ পাবেন না।


এছাড়া ইসি জানিয়েছে, ৩০ নভেম্বর নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে নির্বাচনের প্রতীক বরাদ্দ দেয়া হবে। আর তার আগে নির্বাচনী প্রচার চালানো আইনত অপরাধ। প্রতীক বরাদ্দের পর ২১ দিন প্রচার চালাতে পারবেন প্রার্থীরা।


সে হিসেবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থীরা আনুষ্ঠানিক প্রচার শুরু করতে পারবেন ৩ ডিসেম্বর থেকে।


নিয়ম অনুযায়ী, নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে শুধুমাত্র জোট করতে পারবে। এ ক্ষেত্রে রাজনৈতিক দলগুলো কোন কোন দলের সঙ্গে জোট করবে তা চিঠিতে উল্লেখ করতে হবে। এতে করে বড় দলের প্রতীক নিয়ে নিবন্ধিত ছোট দলের নেতারা নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন।


তাছাড়া অনিবন্ধিত দলের সঙ্গে নিবন্ধিত দলের জোট করলেও সমস্যা নেই। সে ক্ষেত্রে নিবন্ধিত দলের প্রতীক নিয়ে অনিবন্ধিত দলের নেতারা নির্বাচনে অংশ নিলে সমস্যা নেই। তবে অনিবন্ধিত দলের ওই নেতারা নিবন্ধিত দলের প্রার্থী হিসাবে বিবেচিত হবে।


নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী বলেছেন, রাজনৈতিক দলগুলোকে নির্বাচনের প্রতীক বরাদ্দ দেবার জন্য জনপ্রতিনিধিত্ব আইনে এই বিধান রাখা হয়েছে। সেজন্যই কমিশনের জানা দরকার কোন দলকে কি প্রতীক বরাদ্দ দেয়া হবে।


তিনি বলেন, কোনো প্রার্থী যদি কোনো দলের হয়, তাহলে সেই দলের জন্য একটা প্রতীক বরাদ্দ আছে। কোনো দলের মনোনয়ন না পেলে তিনি স্বতন্ত্র প্রতীক পাবে। কিন্তু যখন কয়েকটি দল মিলে জোট করে, তখন একটি নির্বাচনী এলাকায় একজন প্রার্থীকে মনোনয়ন দিতে হবে। তখন জোটই পছন্দ করবে ওই প্রার্থীকে কোন প্রতীক দেবে। সেটা নির্বাচন কমিশনকে জানানোর বিধান আছে আইনে।


তিনি আরো বলেন, কিন্তু অল্প সময়ের মধ্যে যদি রাজনৈতিক দলগুলো সিদ্ধান্ত নিতে না পারে, তাহলে সেক্ষেত্রে সময়সীমা বাড়ানোর জন্য দলগুলো যদি আবেদন জানায়, তখন কমিশনকে নতুন করে সিদ্ধান্ত নিতে হবে তারা কি করবে।


তবে সময় বাড়ানোর বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, আইনে বাধ্যবাধকতা আছে, তফসিল ঘোষণার তিনদিনের মধ্যে রাজনৈতিক দল যারা জোটবদ্ধ আছেন কোন প্রতীকে করবেন, স্পষ্টভাবে তারা নির্বাচন কমিশনকে অবহিত করবেন। যদি এটা দিতে না পারে এটা আইনের ব্যত্যয় হবে। এটা দিতে ব্যর্থ হলে নিজস্ব প্রতীকেই নির্বাচন করতে হবে।


এদিকে নির্বাচনের জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগের জোট কেমন হবে, তা এখনো চূড়ান্ত হয়নি। দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ জানিয়েছেন, এ নিয়ে সিদ্ধান্ত জানানোর জন্য নির্বাচন কমিশনের কাছে কয়েকদিন সময় চাইবে দল।


তিনি বলেন, আমাদের প্রাথমিক একটা চিন্তাভাবনা আছে, সেটা যদি আমরা চূড়ান্ত করতে না পারি, তাহলে আমরা ইসির কাছে সময় চাইব। বেশি সময় নেবার তো সুযোগ নেই, কারণ তফসিল ঘোষণা হয়ে গেছে। আমরা যৌক্তিক একটা সময়ই চাইব।


এদিকে রাজনৈতিক দলগুলোকে নিজেদের জোট সম্পর্কে কমিশনকে জানানোর জন্য চিঠি দেয়া হলেও, নির্বাচন কমিশনার শাহাদাত জানিয়েছেন, নির্বাচনে কোনো জোটকে প্রতীক বরাদ্দ দেয়া হয় না। অর্থাৎ এক্ষেত্রে আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটকে প্রতীক বরাদ্দ দেয়া হবে না, বরং সেই জোটের নেতৃত্বে থাকা দলকে প্রতীক দেয়া হবে।


এছাড়া বিরোধীদল বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে যাবে কিনা, কিংবা গেলে কিভাবে এবং কোন জোটের সাথে যাবে, সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত চূড়ান্ত করেনি দলটি। এখনো পর্যন্ত দেশের প্রধান রাজনৈতিক দলগুলোর কেউই জোট নিয়ে স্থির কোনো ঘোষণা দেয়নি।


ঘোষিত তফসিল অনুযায়ী ২৩ ডিসেম্বর নির্বাচনে ভোটগ্রহণ হবে। এর আগে ১৯ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে; প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ নভেম্বর। এবার তফসিল ঘোষণার দিন থেকে ভোটের তারিখ পর্যন্ত ব্যবধান রয়েছে ৪৬ দিন। আর প্রার্থিতা প্রত্যাহারের পর থেকে ভোট পর্যন্ত সময় থাকছে ২৩ দিন।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com