শিরোনাম
বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ করবে না ইসি
প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৮, ০৯:৩৯
বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ করবে না ইসি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিএনপির সংশোধিত গঠনতন্ত্র নিয়ে উচ্চ আদালতের নির্দেশনা প্রতিপালন করবে নির্বাচন কমিশন (ইসি)।


কমিশন ওই রায়ের বিরুদ্ধে আপিল না করে এক মাসের মধ্যে এ সংক্রান্ত আবেদন নিষ্পত্তি করবে। ফলে ৭ নম্বর ধারা সংশোধন করে জমা দেয়া বিএনপির গঠনতন্ত্র গ্রহণ করবে না ইসি।


ইসি সোমবার এ সিদ্ধান্ত নিয়েছে। বিএনপিকে এ সিদ্ধান্ত জানানোর জন্য ইসি ইতোমধ্যে চিঠির খসড়া তৈরি করেছে।


এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, উচ্চ আদালতের একটি আদেশের কপি আমাদের হাতে এসে পৌঁছেছে। আদালতের দুটি নির্দেশনা ছিল, বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ না করা এবং এক মাসের মধ্যে আবেদন নিষ্পত্তি করা। নির্বাচন কমিশন আদালতের নির্দেশনা প্রতিপালনের সিদ্ধান্ত নিয়েছে। আর কমিশন ক্ষতিগ্রস্ত হয়নি বলে এ আদেশের বিরুদ্ধে আপিল করবে না।


দণ্ডিত, দেউলিয়া, উন্মাদ ও সমাজে দুর্নীতিপরায়ণ বা কুখ্যাত বলে পরিচিত ব্যক্তি কমিটির সদস্য পদের অযোগ্য বিবেচিত হবেন’ এমন বিধান (গঠনতন্ত্রের ধারা-৭) বাদ দিয়ে গঠনতন্ত্রে সংশোধনী এনেছিল বিএনপি। খালেদা জিয়ার বিরুদ্ধে সাজা হওয়ার আগে চলতি বছরের জানুয়ারির শেষের দিকে সংশোধিত গঠনতন্ত্র ইসিতে জমা দেয়।


বর্তমানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান একাধিক মামলায় দণ্ডপ্রাপ্ত। গঠনতন্ত্রে ৭ নম্বর ধারাটি বাতিল না হলে এরই মধ্যে খালেদা জিয়া ও তারেক রহমান বিএনপির নেতৃত্বে থাকতে পারবেন না বলে ইসি মনে করছে।


গত ৩১ অক্টোবর বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ না করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেন বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। এ মামলায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদকে বিবাদী করা হয়।


রায়ের পরের দিনই ১ নভেম্বর হাইকোর্টের আদেশ প্রতিপালনের বিষয়ে একটি ফাইল কমিশনে তোলায়। এতে বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ না করা এবং গত ৩০ অক্টোবর মোজাম্মেল হোসেনের ইসিতে জমা দেয়া আবেদনটি ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি করার বিষয়ে কমিশনের অনুমোদন চাওয়া হয়। কমিশন হাইকোর্টের আদেশ প্রতিপালনের অনুমোদন দিয়েছেন।


গত ৩০ অক্টোবর বিএনপির সংশোধিত ওই গঠনতন্ত্র অনুমোদন না করার জন্য ইসিতে আবেদন করেন ঢাকার মিরপুর-১৩-এর কাফরুলের বাসিন্দা মোজাম্মেল হোসেন। তিনি নিজেকে বিএনপির আদর্শে উজ্জীবিত একজন কর্মী বলে দাবি করেন। সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে এর আগে ২৮ অক্টোবর তিনি রিট করেন।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com