শিরোনাম
নৌবাহিনীকে আরো শক্তিশালী করার পরিকল্পনা প্রধানমন্ত্রীর
প্রকাশ : ০৫ নভেম্বর ২০১৮, ২০:৪৭
নৌবাহিনীকে আরো শক্তিশালী করার পরিকল্পনা প্রধানমন্ত্রীর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আবার ক্ষমতায় এলে নৌবাহিনীকে আরও শক্তিশালী করে গড়ে তোলার পরিকল্পনার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার বাংলাদেশ নৌবাহিনীর এক অনুষ্ঠানে তিনি বলেছেন, ২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত নৌবাহিনী আন্তর্জাতিকভাবে মানসম্পন্ন একটি ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে উঠেছে। ভবিষ্যতে যদি আবার ক্ষমতায় আসতে পারি, নিশ্চয়ই নৌবাহিনীকে আরও শক্তিশালী করে গড়ে তুলব।


রাজধানীর খিলক্ষেতে নৌবাহিনীর ঘাঁটি ‘শেখ মুজিব’র কমিশনিং অনুষ্ঠানে ভাষণ দেন প্রধানমন্ত্রী। তার আগে খুলনা, চট্টগ্রাম অঞ্চলে নৌবাহিনীর জন্য ২২টি বহুতল ভবনও উদ্বোধন করেন তিনি। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারেক আহমেদ সিদ্দিক, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহমেদ এবং ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


প্রধানমন্ত্রী বলেন, ‘আজ আমি অত্যন্ত আনন্দিত, কারণ বানৌজা শেখ মুজিব ঘাঁটির যাত্রা শুরু করলো। এ ঘাঁটি নিজস্ব অপারেশনের পাশাপাশি জাতীয় দুর্যোগ মোকাবেলায় বিশেষ ভূমিকা পালন করবে।’


শেখ হাসিনা বলেন, ‘জাতির পিতা চেয়েছিলেন একটি আধুনিক বাংলাদেশ গড়তে এবং উপযোগী একটি সশস্ত্র বাহিনী গড়ে তুলতে। একটি সশস্ত্র বাহিনীর একটি প্রতিরক্ষা নীতিমালা করেছিলেন। বিধ্বস্ত একটি দেশ গড়ে তোলার সঙ্গে সঙ্গে এ নৌবাহিনীও গড়ে তোলেন তিনি।’



প্রসঙ্গত, বানৌজা শেখ মুজিবই হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে দেশের প্রথম কোনো নৌঘাঁটি। এ নৌঘাঁটিতে সব ধরনের আধুনিক সুযোগ-সুবিধা থাকবে। বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ও নৌবাহিনীর বিভিন্ন অপারেশনাল কার্যক্রম পরিচালনায় উন্নত তথ্যপ্রযুক্তি কর্মসূচি, নেভাল ইন্টেলিজেন্স গোয়েন্দা প্রশিক্ষণ এবং দুর্যোগের সময় হেলিকপ্টারের রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করবে।


ঢাকা অঞ্চলে নৌসদর দফতর, একটি ছোট নৌঘাঁটি ব্যতীত আগে কিছু ছিল না। বানৌজা শেখ মুজিব হওয়ায় এটিই ঢাকা অঞ্চলের প্রথম পূর্ণাঙ্গ নৌঘাঁটি।



অনুষ্ঠানস্থলে পৌঁছালে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহমেদ। প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে সশস্ত্র সালাম জানানো হয়। অনুষ্ঠানে ‘বাংলাদেশ নৌবাহিনী ২১০০’ বইয়ের মোড়ক উন্মেচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


বিবার্তা/হাসান/কামরুল



সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com