শিরোনাম
‘সংলাপের ফল সংবাদ সম্মেলন করে জানাবেন প্রধানমন্ত্রী’
প্রকাশ : ০৫ নভেম্বর ২০১৮, ১৪:৩৯
‘সংলাপের ফল সংবাদ সম্মেলন করে জানাবেন প্রধানমন্ত্রী’
ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ শেষে সংবাদ সম্মেলন করে এর ফলাফল জানাবেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সোমবার সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক ইস্যুতে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন।


তিনি বলেন, সংলাপ শেষে প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলন করবেন। সম্ভবত ৮ তারিখ বা ৯ তারিখ (নভেম্বর)। কী দাঁড়ালো, এত দলের সাথে ডায়লাগ হচ্ছে, ডায়লগের রেজাল্ট কী, ফলাফলটা কি, সে সম্পর্কে নেত্রী নিজেই প্রেস কনফারেন্সে জানাবেন।


তিনি আরো বলেন, সংলাপে যে যেই বক্তব্যই দিক আমরা তার রেকর্ড রাখছি। সংলাপের সারসংক্ষেপ তৈরি করা হচ্ছে। সার সংক্ষেপ তৈরি করতে তিনজনকে দায়িত্ব দেয়া হয়েছে। আমরা এজন্য প্রথম থেকেই প্রস্তুতি নিচ্ছি।


কাদের বলেন, জাতীয় ঐক্যফ্রন্টের সাথে সংলাপে তাদের বেশ কিছু দাবি সরকার মেনে নিয়েছে। তাদের সঙ্গে সীমিত পরিসরে আগামী বুধবার আবারো যে আলোচনা হবে সেখানে সংবিধানসিদ্ধ কোনো দাবি থাকলে সেগুলোও মেনে নেবে সরকার। কিন্তু ৮ নভেম্বর তফসিল ঘোষণা হলে অনেক কিছুই আমাদের সীমানায় থাকবে না।


ঐক্যফ্রন্টের সাথে পুনরায় সংলাপ তিনি বলেন, ঐক্যফ্রন্ট আজই নাম পাঠাবে। যেহেতু ছোট পরিসর, তালিকা ওরকমই হবে। সেটা দেখে আমাদেরটা ঠিক হবে। আলোচনার পরিসরও ছোট হবে কিনা তা এখনই বলা সম্ভব না।


আলোচনায় অংশ নেয়া দলগুলোর দাবি কতটুকু মেনে নেয়া হবে এমন প্রশ্নে কাদের বলেন, দাবি তো আমরা দুই-তিনটি মেনে নিয়েছি। আলোচনার ‘ওয়ার্নিং এ স্পিস’ এ আমরা কোন কোন বিষয়ে ঐক্যমত হতে পারি তা প্রধানমন্ত্রীর বক্তব্যে পরিস্কার করা হয়েছে। আমরাও বলেছি এই এই বিষয়ে দাবি মানতে আমাদের কোন আপত্তি নেই।


তিনি বলেন, কিছু কিছু বিষয় আছে তা নির্বাচন কমিশনের বিষয়। যেমন বিদেশি পর্যবেক্ষক। বিদেশি পর্যবেক্ষকে আমাদেরও আপত্তি নেই, আমরা একমত। এ বিষয়ে ইলেকশন কমিশন সিদ্ধান্ত নেবে। এখানে সরকার কোনো বাধা দেবে না।


তিনি আরো বলেন, দ্বিতীয়টি হচ্ছে, তারা নির্বাচনের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড চেয়েছেন। আমরা লেভেল প্লেয়িং ফিল্ড প্রস্তুত করতে রাজি আছি। নির্বাচনকালীন সময়ে প্রধানমন্ত্রী ও মন্ত্রীরা নিরাপত্তা ছাড়া কোনো বাড়তি সুযোগ নেবেন না। এ সময় প্রধানমন্ত্রী ও মন্ত্রীরা গাড়িতে জাতীয় পতাকা ব্যবহার করবেন না, প্রধানমন্ত্রী শুধু দলীয় পতাকা ব্যবহার করবেন। প্রধানমন্ত্রী ও মন্ত্রীরা যদি গাড়িতে শুধু দলীয় পতাকা ব্যবহার করেন, তাহলে এটিই তো একটি বড় লেভেল প্লেয়িং ফিল্ড।


বিরোধীদের দাবি অনুযায়ী নির্বাচনের সময় সংসদ ভেঙে দেয়া হবে কিনা, এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, ভারত ও ইংল্যান্ডে নির্বাচনের সময় তো সংসদ ভেঙে দেয়া লাগে না। তাহলে বাংলাদেশে এর ব্যতিক্রম হবে কেন। যুক্তফ্রন্ট এক্ষেত্রে একটি দাবি জানিয়েছে যে, নির্বাচনের সময় সংসদ নিষ্ক্রিয় রাখতে হবে। আমরা সেই দাবি মেনে নিয়েছি। নির্বাচনের সময় এমপিদের ক্ষমতা থাকবে না।


তিনি আরো বলেন, সংবিধান অনুযায়ী যদি সংসদ ভেঙ্গে দেয়ার প্রস্তাব যদি তারা দেয়, সেটা নিয়েও আলোচনা হবে। তবে এসব নিয়ে সরকার কোনো চাপ অনুভব করছে না।


খালেদা জিয়ার প্যারোলে মুক্তির প্রসঙ্গে প্রশ্ন করতে সেতুমন্ত্রী বলেন, বিএনপি তো এ বিষয়ে কিছু বলেনি। আর তাছাড়া প্যারোলে মুক্তি হয় সাধারণত কয়েক ঘন্টার জন্য। অথবা কোনো কারাবন্দি যদি অসুস্থ হন সেক্ষেত্রে মেডিকেল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী বিদেশে চিকিৎসার জন্য প্যারোলে মুক্তি দেয়া হয়।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com