শিরোনাম
এবারও প্রশ্নফাঁসের চান্স নাই: শিক্ষামন্ত্রী
প্রকাশ : ০১ নভেম্বর ২০১৮, ১৩:০৭
এবারও প্রশ্নফাঁসের চান্স নাই: শিক্ষামন্ত্রী
বিবার্তা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রশ্নপত্র ফাঁসের সুনির্দিষ্ট প্রমাণ না থাকলে তা নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রচার না করতে অনুরোধ জানাচ্ছি। কিন্তু প্রশ্নফাঁসের সংবাদ প্রচার করলে জনমনে আতঙ্ক তৈরি হয়।


তিনি বলেন, প্রশ্নফাঁস ছাড়াই সারাদেশে সুষ্ঠভাবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হয়েছে। প্রশ্নফাঁস ঠেকাতে আমাদের যা যা করণীয় আমরা তাই করেছি। ফলে এই পরীক্ষায় প্রশ্নফাঁস হওয়া কোনো রকম সম্ভব নয়।


রাজধানীর মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বৃহস্পতিবার জেএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।


তিনি বলেন, এ বছর প্রশ্ন ফাঁস এবং শিক্ষার্থীদের নিরাপত্তায় শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী কাজ করছে। গত এইচএসসি পরীক্ষায় কোনো প্রশ্নফাঁসের প্রমাণ পাওয়া যায়নি। পাঁচ মন্ত্রণালয় একত্রে প্রশ্নফাঁস প্রতিরোধে কাজ করছে। ফলে এবারও প্রশ্নফাঁসের চান্স নাই। আর এখন পর্যন্ত প্রশ্নপত্র ফাঁসের খবর পাওয়া যায়নি।


শিক্ষামন্ত্রী বলেন, যারা ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া প্রশ্ন ছড়িয়ে গুজব ছড়াচ্ছে, তাদের নজরদারিতে রাখা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী যে কোনো সময় তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনবে। চার স্তরের নিরাপত্তাবাহিনী এ কাজে নিয়োজিত রয়েছে।


তিনি বলেন, সকাল থেকে সারাদেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা শুরু হয়েছে। এবার জেএসসি-জেডিসি পরীক্ষায় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশে নিচ্ছে। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৯০৩টি কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।


তিনি আরো বলেন, বর্তমানে ছেলে-মেয়ের মধ্যে সমতা এসেছে। বরং এবার ছেলেদের চেয়ে ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন বেশি মেয়ে পরীক্ষায় অংশ নিয়েছে। ঝরে পড়ার হারও আগের চেয়ে অনেক কমে গেছে। তবে এখনো যেসব শিক্ষার্থী ঝরে পড়ছে, তাদের ধরে রাখার জন্য নানা কর্মসূচি গ্রহণ করা হচ্ছে।


নির্বাচন কমিশন সব বার্ষিক পরীক্ষা ১০ ডিসেম্বরের মধ্যে শেষ করার প্রস্তাব করেছে। এ বিষয়ে সাংবাদিকদের নাহিদ বলেন, নির্বাচন কমিশনার আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করার জন্য আহবান করেছেন। সিলেবাস অনুযায়ী, সব পর্যায়ের বার্ষিক পরীক্ষা ১০ তারিখের মধ্যেই শেষ হয়ে যাবে। ফলে কোনো সমস্যা হবে না।


শিক্ষামন্ত্রীর সঙ্গে আরো উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাদ্রাসা বিভাগ ও কারিগরি শাখার অতিরিক্ত সচিব জাকির হোসেন ভূঁইয়া, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের দায়িতপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক সামছুল হুদা প্রমুখ।


বিবার্তা/জাকিয়া


>>জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু আজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com