শিরোনাম
দেশের মানুষের সমর্থনই উন্নয়নের ম্যাজিক: প্রধানমন্ত্রী
প্রকাশ : ৩১ অক্টোবর ২০১৮, ১৪:৪৮
দেশের মানুষের সমর্থনই উন্নয়নের ম্যাজিক: প্রধানমন্ত্রী
ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের প্রতিটি মানুষের চিকিৎসা সেবা নিশ্চিতে সরকার কাজ করে যাচ্ছে।


তিনি বলেন, এ ধারাবাহিকতায় ডিজিটাল বাংলাদেশের আলোকে ইন্টারনেট ও মোবাইল ফোনের মাধ্যমে এখন মানুষ ঘরে বসে চিকিৎসাসেবা নিতে পারছে। প্রযুক্তির ব্যবহারে দেশের প্রত্যন্ত অঞ্চলেও বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা পৌঁছে দেয়া সম্ভব হচ্ছে।


শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল ভবন এবং এস্টাবলিস্টমেন্ট অব ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার অ্যাট শেরেবাংলা নগর, ঢাকার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।


শেখ হাসিনা বলেন, চিকিৎসা বাংলাদেশের মানুষের একটি মৌলিক অধিকার। সে কারণেই স্বাস্থ্য খাতের দিকে বেশি নজর দিয়েছি। তাছাড়া দেশের মানুষের স্বাস্থ্য ও পুষ্টি বজায় রাখা সরকারের দায়িত্ব ও কর্তব্য। দেশের মানুষ যেন সুস্বাস্ব্যের অধিকারী হয় সে লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি।


দেশের মানুষের স্বাস্থ্য সেবার উন্নতি, রোগ নির্ণয় ও তার প্রতিকারে গবেষণার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী চিকিৎসকদের উদ্দেশ করে বলেন, আপনারা গবেষণার ওপর জোর দেন। দেশের মানুষ কী ধরনের রোগ হয়, কী মাত্রায় তারা ভোগে এবং এর সমাধানে আপনাদের জন্য কাজ করতে হবে।


তিনি বলেছেন, মনে রাখবেন, আপনারা ডাক্তার। দেশের জনগণ যেন স্বাস্থ্যসেবা বঞ্চিত না হয়। মানুষের সেবা দেয়াটা আপনাদের দায়িত্ব ও কর্তব্য। জনগণের স্বাস্থ্য সেবার জন্য গত ১০ বছরে যেসব প্রতিষ্ঠান করেছি সেগুলো যেন সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালিত হয়।


তিনি আরো বলেন, আমাদের দেশের মানুষ পেটের রোগে সবচেয়ে বেশি ভোগে। আমাদের দেশের জলবায়ু, পরিবেশগত কারণে, চলাফেরা, বন্যা, খরাসহ নানা কারণে মানুষ পেটের পীড়ায় ভোগে। এজন্য একটি বিশেষায়িত প্রতিষ্ঠানের প্রয়োজন ছিল। সে কারণেই শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল ভবন স্থাপন করলাম। এমন একটি প্রতিষ্ঠান করতে পেরে আমি আনন্দিত।


প্রধানমন্ত্রী বলেন, ঢাকা, রাজশাহী ও সিলেট তিনটি মেডিকেল বিশ্ববিদ্যালয় করে দিয়েছি। সামনে নির্বাচন, আবার যদি ক্ষমতায় আসতে পারি তাহলে প্রত্যেক বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় করবো।


তিনি বলেন, মানুষ যেন স্বাস্থ্য সেবা পায় সেজন্য বেসরকারি খাতে হাসপাতাল নির্মাণের জন্য উৎসাহিত করা হচ্ছে। তারা যেন ট্যাক্স কম দিয়ে হাসপাতালের সকল ইকুইপমেন্ট ও মেশিনারিজ আমদানি করতে পারে তার ব্যবস্থা করা হয়েছে।


এ লক্ষ্য বাস্তবায়নে প্রধানমন্ত্রী দেশের মানুষকে ফের আওয়ামী লীগকে সরকারের আনার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জনগণ যদি আবার ক্ষমতায় আনে তাহলে তাহলে যেসব কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করলাম সেগুলোর কাজ দ্রুত শেষ করে উদ্বোধনের ব্যবস্থা করবো।


তিনি বলেন, বিশেষায়িত চিকিৎসার ব্যবস্থা করতে আমরা প্রথম টার্ম থেকে কাজ করে আসছি। আমাদের তিন টার্মে বিশেষায়িত বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে। এসব প্রতিষ্ঠানে রোগীরা স্বল্পমূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা নিতে পারছে।


এ সময় প্রধানমন্ত্রী বার্ন ইনস্টিটিউট, নাক-কান গলা ইনস্টিটিউট, ক্যান্সার ইনস্টিটিউটসহ বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তোলার কথা উল্লেখ করেন। এসব প্রতিষ্ঠানকে বিশ্বমানে উন্নীত করার জন্য সরকার আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে বলেও জানান তিনি।


বিদেশে অবস্থানকারী বাংলাদেশি চিকিৎসকদের দেশের জন্য কাজ করার আহবান জানিয়ে তিনি বলেন, চিকিৎসা সেবা দেয়া থেকে শুরু করে গবেষণা, ক্লাস নেয়াসহ বিভিন্নভাবে তাদের অবদান রাখার সুযোগ রয়েছে। আপনারা এক মহান পেশায় রয়েছেন। এই পেশায় থেকে মানুষকে আন্তরিকভাবে সেবা দিন।


প্রধানমন্ত্রী বলেন, সরকারের ধারাবাহিকতা থাকায় আমরা যেমন দেশের উন্নয়ন করেছি, তেমনি বিশ্বে বাংলাদেশের মান মর্যাদাও বৃদ্ধি করেছি। বিদেশি অনেক রাষ্ট্রপ্রধান আমাকে প্রশ্ন করেন- কীভাবে বাংলাদেশের এত উন্নয়ন করছেন? ম্যাজিকটা কী? উত্তরে আমার একটাই কথা, তা হলো, আমার তো চাওয়া-পাওয়ার কিছু নেই। দিনরাত কাজ করি শুধু জনগণের জন্য। দেশের মানুষের সমর্থনই আমার উন্নয়নের ম্যাজিক।


তিনি বলেন, মা-বাবাকে হারিয়ে আমার একটিই প্রতিজ্ঞা ছিল। সেটি হচ্ছে, জাতির পিতার যে দেশের মানুষের জন্য জীবন দিয়েছেন, সেই মানুষগুলোর ভাগ্যেন্নয়ন করা। আমি সেই লক্ষ্যেই কাজ শুরু করি। আজ শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি, শিল্প সবক্ষেত্রে বাংলাদেশের অভাবনীয় সাফল্য।


মহাখালীর বক্ষব্যাধি হাসপাতাল প্রাঙ্গণে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক। এতে স্বাগত বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর ব্যাক্তিগত চিকিৎসক ডা. মো. সিরাজুল ইসলাম শিশির।


অনুষ্ঠানের শুরুতে হাসপাতালের একটি ভিডিও চিত্র উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রী এ সময় আরো আটটি অবকাঠামোর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com