শিরোনাম
নিরাপদ সমুদ্রাঞ্চল গড়তে সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন: প্রধানমন্ত্রী
প্রকাশ : ২৪ অক্টোবর ২০১৮, ১২:৫০
নিরাপদ সমুদ্রাঞ্চল গড়তে সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন: প্রধানমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সমুদ্র এলাকায় নিরাপত্তা নিশ্চিতে সরকার কোস্টগার্ডের পাশে থাকবে। তবে কোনো দেশের একার চেষ্টায় সমুদ্রপথের অপরাধ দমন করা সম্ভব নয়। তাই এ বিষয়ে প্রতিবেশী দেশগুলোর সহযোগিতা প্রয়োজন।


তিনি বলেন, বাংলাদেশের দক্ষিণে বিশাল সমুদ্র এলাকা। আমাদের ৯০ শতাংশ বাণিজ্য সমুদ্র পথে হয়ে থাকে। ওই এলাকার নিরাপত্তায় অবদান রাখছে কোস্টগার্ড। তারা সমুদ্রকে নিরাপদ রাখবে এটা আমাদের প্রত্যাশা। সে জন্য আমরা তাদের সহায়তা করবো।


রাজধানীর হোটেল রেডিসনে বুধবার ১৪তম হেডস অব এশিয়ান কোস্ট গার্ড এজেন্সিস মিটিং বা এইচএসিজিএএম’র বৈঠকে এ কথা বলেন প্রধানমন্ত্রী।


তিনি বলেন, কোস্ট গার্ড প্রতিষ্ঠিত হয় ১৯৯৪ সালে। আমরা তখন বিরোধী দলে ছিলাম। সমুদ্রের নিরাপত্তার কথা বিবেচনা করে আমরা সংসদে কোস্ট গার্ড প্রতিষ্ঠার লক্ষ্যে বিল উত্থাপন করি এবং সে সময় বিলটি পাশ হয়।


প্রধানমন্ত্রী বলেন, সমুদ্রপথে আন্তর্জাতিক যোগাযোগ ও ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে দেশি-বিদেশি জাহাজের নিরাপদ চলাচল অপরিহার্য। দুঃখজনক হলেও সত্য যে, আমাদের এ সামুদ্রিক এলাকায় মাদকদ্রব্য পাচার, অবৈধ অস্ত্র পাচার, মানব পাচার, অনিয়ন্ত্রিত মৎস্য আহরণ, জলদুস্যতা, সশস্ত্র ডাকাতি এবং আরো বিভিন্ন ধরনের অবৈধ কার্যকলাপ প্রায়শই সংঘটিত হয়ে থাকে। এসব অপরাধমূলক কাজের সঙ্গে শুধু দেশীয় নয়, পার্শ্ববর্তী দেশগুলোর অপরাধীরা জড়িত থাকে।


তিনি বলেন, অপরাধীরা অনেক সময় অত্যাধুনিক প্রযুক্তি এবং যন্ত্রপাতি ব্যবহার করে থাকে। তাই কোনো একক দেশের পক্ষে এদের দমন করা সম্ভব নয়। সকলের সম্মিলিত প্রচেষ্টা থাকলেই এ সকল কর্মকাণ্ড দমন করা সম্ভব এবং এটা অপরিহার্য।


তিনি আরো বলেন, এইচএসিজিএএম’র মতো একটি সংগঠনই পারে আমাদের সকলের অভিজ্ঞতা ও তথ্য-উপাত্ত কাজে লাগিয়ে দলগতভাবে সহযোগিতার মাধ্যমে এসব সামুদ্রিক অপ-তৎপরতা রোধ করে একটি নিরাপদ সমুদ্রসীমা উপহার দিতে।


শেখ হাসিনা বলেন, সমুদ্র সম্পদ নিয়ে ব্লু ইকোনোমি নীতি গ্রহণ করেছি; যা বাংলাদেশের উন্নয়নে অবদান রাখবে। বিগত এক দশকে বাংলাদেশ আর্থ-সামাজিক উন্নয়নে অনেক এগিয়েছে। আমরা এখন উন্নয়নশীল দেশ হয়েছি। আমরা ইতোমধ্যে দেশকে উন্নত করার জন্য অনেক কার্যক্রম হাতে নিয়েছি।


তিনি বলেন, বাংলাদেশ নদীমাতৃক দেশ। আমরা আমাদের নদী সম্পদকে কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিতে ডেল্টা-২১০০ নামে একটি পরিকল্পনা হাতে নিয়েছি। এ লক্ষ্যে আমরা নেদারল্যান্ডসের সাথে কাজ করছি। যা উন্নত দেশ হতে আমাদের সহায়তা করবে।


তিনি আরো বলেন, পৃথিবীর ৭০ শতাংশ মানুষ সমুদ্র উপকূলের ১০০ কিলোমিটারের মধ্যে বসবাস করেন। মানব সভ্যতায় সমুদ্রের গুরুত্ব এ থেকেই অনুধাবন করা যায়। আমরা সৌভাগ্যবান এজন্য যে আমাদের মাতৃভূমি বাংলাদেশ নামক বদ্বীপটি বঙ্গোপসাগরের মাধ্যমে ভারত মহাসাগরের সঙ্গে সংযুক্ত। বাংলাদেশের রয়েছে প্রায় ৭১৫ কিলোমিটার দীর্ঘ উপকূল। তিনটি বিভাগের ১২টি জেলার অবস্থান সমুদ্রতীরে। এসব জেলার জনগণের জীবন-জীবিকা অনেকটা সমুদ্র-নির্ভর। এ কারণেই সমুদ্রে নিরাপত্তা বিধান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।


প্রধানমন্ত্রী বলেন, আন্তর্জাতিক আদালতের মাধ্যমে আমাদের প্রতিবেশী দেশ ভারত ও মিয়ানমারের কাছ থেকে বঙ্গপোসাগরে সমুদ্রের অধিকার লাভ করি। সমুদ্রের মহীসোপান এলাকায় প্রচুর সম্পদ রয়েছে। আমরা এ সম্পদকে কাজে লাগাতে চাই। এ বিশাল জলরাশির তলদেশে খনিজ সম্পদের প্রাচুর্যতা রয়েছে। এ সম্পদ আমরা উত্তোলন করতে সক্ষম হলে আগামী কয়েক প্রজন্ম লাভবান হবে।


সম্মেলনের সফলতা কামনা করে তিনি বলেন, কোস্ট গার্ডের সদস্যরা সমুদ্র এলাকায় নিরাপত্তা নিশ্চিত করার দুরূহ কাজে নিয়োজিত থাকেন। এ সভার মাধ্যমে সদস্য দেশগুলো তাদের সমুদ্রসীমা আরো নিরাপদ ও ঝুঁকিমুক্ত করতে নতুন নতুন কৌশল গ্রহণ করতে পারবে বলে আমার বিশ্বাস।


এই সম্মেলনে বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল এ এম এম এম আওরঙ্গজেব চৌধুরীসহ এশিয়ার বিভিন্ন দেশের মেরিটাইম এজেন্সির প্রধানরা অংশ নিয়েছেন।


আওরঙ্গজেব চৌধুরী অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন। স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং স্বরাষ্ট্র সচিব মোস্তফা কামাল উদ্দিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


মন্ত্রী পরিষদ সদস্য, তিন বাহিনীর প্রধান, সংসদ সদস্য, বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও সচিব এবং পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com