শিরোনাম
দুটি শীর্ষ সম্মেলনে যোগ দিতে রাষ্ট্রপতির ঢাকা ত্যাগ
প্রকাশ : ২২ অক্টোবর ২০১৮, ১২:৫৫
দুটি শীর্ষ সম্মেলনে যোগ দিতে রাষ্ট্রপতির ঢাকা ত্যাগ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিশ্ব বিনিয়োগ ফোরাম-২০১৮’সহ দুটি শীর্ষ সম্মেলনে যোগ দিতে পাঁচদিনের সরকারি সফরে রবিবার মধ্যরাতের পর সুইজারল্যান্ডের রাজধানী জেনেভার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।


অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কূটনৈতিক কোরের ডিন, ঢাকায় নিযুক্ত সুইস রাষ্ট্রদূত, তিন বাহিনীর প্রধানগণ, মুখ্য সচিব ও অন্য উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি লাউঞ্জে রাষ্ট্রপতিকে বিদায় জানান।


রাষ্ট্রপতির উপপ্রেস সচিব আবুল কালাম আজাদ জানান, রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীদের বহনকারী আমিরাত এয়ারলাইন্সের একটি বিমান রাত ২টা ৩ মিনিটে হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছে।


আজ ২২ অক্টোবর থেকে আগামী ২৬ অক্টোবর পর্যন্ত ইউরোপের জাতিসংঘ সদরদফতর জেনেভার প্যালেইস দ্যাস নেশন্সস-এ এই বিনিয়োগ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে- টেকসই উন্নয়নের জন্য বিনিয়োগ।


তিনি জানান, জেনেভা যাওয়ার পথে রাষ্ট্রপতি স্থানীয় সময় সোমবার ভোর সাড়ে ৪টা থেকে প্রায় সাড়ে ১০ ঘন্টা দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রা বিরতি করবেন। পরে অন্য একটি বিমানে করে রাষ্ট্রপতি সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে (স্থানীয় সময়) জেনেভার কোয়েট্রিন বিমানবন্দরে পৌঁছাবেন।


সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত ও জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি শামীম আহসান এবং জেনেভার আঞ্চলিক সরকার ও জেনেভায় জাতিসংঘ কার্যালয়ের প্রতিনিধি বিমানবন্দরে রাষ্ট্রপতিকে স্বাগত জানাবেন। রাষ্ট্রপতিকে বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রাসহকারে গ্র্যান্ড হোটেল কেম্পিনক্সিতে নিয়ে যাওয়া হবে। সুইজারল্যান্ড সফরকালে সেখানেই তিনি অবস্থান করবেন।


পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, ভবিষ্যত লক্ষ্যের বিষয়ে মতবিনিময়ের জন্য এই বিনিয়োগ সম্মেলনে বিশ্বের সরকার ও রাষ্ট্র প্রধানরা, মন্ত্রী ও আন্তর্জাতিক কোম্পানির প্রধান নির্বাহীরা যোগ দেবেন। ফোরামে আন্তর্জাতিকীকরণ ও শিল্পায়নের এই নতুন যুগে আন্তর্জাতিক বিনিয়োগের বৈশ্বিক চ্যালেঞ্জসমূহ তুলে ধরা হবে।


সূত্র আরো জানায়, এই দ্বিবার্ষিক বিশ্ব বিনিয়োগ ফোরামে ১৬০টি দেশের চার হাজারের বেশি বিনিয়োগ অংশীজন অংশ নেবেন।


মূল অনুষ্ঠানের পাশাপাশি রাষ্ট্রপতি আব্দুল হামিদ বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।


এছাড়া রাষ্ট্রপতি ‘হোমল্যান্ড অ্যান্ড গ্লোবাল সিকিউরিটি’ বিষয়ক ২০তম বার্ষিক অধিবেশনেও যোগ দেবেন। বৈশ্বিক নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় নির্ধারণে ‘হোমল্যান্ড অ্যান্ড গ্লোবাল সিকিউরিটি ফোরামে’ আলোচনা হবে।


রাষ্ট্রপতি আগামী ২৬ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে।


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com