‘রাজনৈতিক দল নয়, জনগণের চাওয়া বুঝে কাজ করতে হবে’
প্রকাশ : ২১ অক্টোবর ২০১৮, ১২:৫৫
‘রাজনৈতিক দল নয়, জনগণের চাওয়া বুঝে কাজ করতে হবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কোনো রাজনৈতিক দল ও রাজনীতিবিদদের কথা না শুনে জনগণের জন্য এবং ভোটাররা যেন নির্বিঘ্নে ভোট দিতে পারে সেজন্য কাজ করতে নির্বাচন কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।


তিনি বলেন, রাজনীতিবিদ ও রাজনৈতিক দলের কথায় কাজ করবেন না। জনগণের চাওয়া বুঝে কাজ করতে হবে। ভোটকেন্দ্র স্থাপনের সময় ভোটাররা নির্বিঘ্নে যেন ভোট দিতে পারেন সেদিক বিবেচনা করে কাজ করতে হবে।


রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচনী প্রশিক্ষণ ইন্সটিটিউটে (ইটিই) রবিবার নির্বাচনী কর্মকর্তাদের জন্য আয়োজিত এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে এ কথা বলেন সিইসি। একাদশ জাতীয় নির্বাচন উপলক্ষে নির্বাচনী কর্মকর্তাদের প্রশিক্ষকদের প্রশিক্ষণ (টিওটি) ও ইভিএম ব্যবহারসংক্রান্ত এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।


সিইসি বলেন, স্থানীয় সরকার নির্বাচনও দলীয়ভাবে হচ্ছে। এটা একটা ভালো দিক। রাজনৈতিক ব্যক্তিদের সঙ্গে আপনাদের সম্পর্ক তৈরি করতে হবে। সুষ্ঠু নির্বাচন করতে রাজনৈতিক দল ও ইসির মধ্যে দূরত্ব কমিয়ে ফেলতে হবে।


তিনি বলেন, নির্বাচনে বুথ বসানো নিয়ে রাজনৈতিক দলগুলোর অনুরোধ থাকে। যার কিছু কিছু যৌক্তিক। তবে আমাদেরকে রাজনৈতিক দলের কথায় নয় বরং ভোটারের স্বার্থ রক্ষা করে কাজ করতে হবে।


দেশের বিভিন্ন জেলায় ইভিএম প্রদর্শনের পর ইতিবাচক মূল্যায়ন পাওয়া গেছে জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার বলেন, জাতীয় উন্নয়ন মেলার মাধ্যমে বিভিন্ন জেলায় ইভিএম প্রদর্শনের পর এই ইতিবাচক মূল্যায়ন পাওয়া গেছে।


তিনি বলেন, আগের ব্যবস্থা থেকে আমাদের বের হয়ে আসতে হবে৷ ব্যালট বক্স রাত থেকে পাহারা দিতে হয়। ইভিএমে তা লাগে না। আস্তে আস্তে ইভিএম ব্যবহারের দিক যেতে হবে। বরং ইভিএমের মাধ্যমে নির্বাচনের ফলাফল দিনের মধ্যে আধুনিক পদ্ধতিতে প্রকাশ করা যায়। এজন্য প্রথমবারের মতো পোলিং এজেন্টদের ট্রেনিং দেয়ার কথা ভাবছে কমিশন।


তিনি আরো বলেন, আগামী সংসদ নির্বাচনের জন্য ভোটার তালিকা, সিডি, ভোটকেন্দ্র সব প্রস্তুতি সম্পন্ন করেছে কমিশন। দাফতরিক এবং রাজনৈতিক সম্পর্ক বজায় রাখলে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করা সম্ভব।


আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোনো বিতর্কিত ব্যক্তিকে নিয়োগ না দেয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।


নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের (ইটিআই) মহাপরিচালক মোস্তফা ফারুকের সভাপতিত্বে ইটিআইয়ের পরিচালক ফরহাদ হোসেন, উপ-পরিচালক ফজলুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com