বাংলাদেশের প্রতিরক্ষায় আরো সহযোগিতার আশ্বাস সৌদির
প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৮, ১৯:২৩
বাংলাদেশের প্রতিরক্ষায় আরো সহযোগিতার আশ্বাস সৌদির
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌদি আরব প্রতিরক্ষা খাতে বাংলাদেশকে আরো সহযোগিতা করতে চায় বলে আশাবাদ ব্যক্ত করেছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজ।


যুবরাজ বলেন, প্রতিরক্ষা ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের চমৎকার সহযোগিতার সম্পর্ক রয়েছে। তিনি বলেন, বিভিন্ন ক্ষেত্রে এই সহযোগিতা অব্যাহত থাকবে এবং ভবিষ্যতে আরো তা বৃদ্ধি পাবে।


স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় রিয়াদের রাজকীয় প্রাসাদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে তিনি এ আগ্রহ প্রকাশ করেন বলে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক জানিয়েছেন। মোহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজ দেশটির উপ প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বও পালন করছেন।


বৃহস্পতিবার (১৮ অক্টোবর) মদিনা থেকে জেদ্দা যাওয়ার সময় উড়োজাহাজে এই বৈঠকের বিষয়ে সাংবাদিকদের জানান পররাষ্ট্র সচিব।


শহীদুল হক বলেন, মোহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজ বাণিজ্য ও বিনিয়োগ এবং প্রতিরক্ষা খাতে সহযোগিতার কথা বলেছেন।


তিনি বলেন, ‘অত্যন্ত উষ্ণ ও হৃদ্যতাপূর্ণ’ পরিবেশে আধঘণ্টার বেশি সময় ধরে শেখ হাসিনা ও মোহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজের মধ্যে বৈঠকটি অনুষ্ঠিত হয়।


“মোহাম্মদ বৈঠকে বলেন যে, তিনি বাংলাদেশের উন্নয়ন সম্পর্কে জানেন। বাংলাদেশে এখন অনেক কিছু ঘটছে। ক্রাউন প্রিন্স বলেন, ‘বাংলাদেশের এই উন্নয়নের অংশ হতে চাই’- যোগ করেন সচিব।


পররাষ্ট্র সচিব জানান- সৌদি যুবরাজ বাংলাদেশে সৌদি প্রতিনিধি ও বিশেষজ্ঞ দল পাঠানোর নির্দেশ দিয়েছেন।


যুবরাজ এ সময় বলেন, বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে কোন খাতে বিনিয়োগ করা যায় সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। সৌদি আরব বিভিন্ন দেশে বিনিয়োগ করছে, বাংলাদেশেও করবে। বাংলাদেশে সৌদি আরবের বড় বিনিয়োগ হবে বলে আশা করি।


পররাষ্ট্র সচিব আরো জানান, প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে মোহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজ তা গ্রহণ করেন।


বৈঠকে প্রধানমন্ত্রী ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে একতার ওপর জোর দিয়ে বলেন, নিজেদের মধ্যে সংঘাত সৃষ্টি না করে সবাই মিলে আলোচনার মাধ্যমে সমাধান করা দরকার। এ প্রসঙ্গে মোহাম্মদ বলেন, “আমরাও চাই সবাই মিলে শান্তিতে থাকুক।”


বৈঠকে প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, আইসিটি সচিব জুয়েনা আজিজ এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব রৌনক জাহান।


বুধবার স্থানীয় সময় দুপুরে রিয়াদের রাজপ্রাসাদে শেখ হাসিনার সঙ্গে বাদশাহ সালমানের বৈঠক শেষে তারা মধ্যাহ্ন ভোজে অংশ নেন।


উল্লেখ্য, সৌদি বাদশাহর আমন্ত্রণে চার দিনের সফরে মঙ্গলবার সৌদি আরব পৌঁছান প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার তিনি মক্কায় ওমরাহ পালন করবেন। সফর শেষে শুক্রবার দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।


বিবার্তা/তৌহিদ/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com