শিরোনাম
শতভাগ পেনশন নেয়া কর্মচারীরা পুনরায় পাবেন মাসিক পেনশন
প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৮, ১০:০৫
শতভাগ পেনশন নেয়া কর্মচারীরা পুনরায় পাবেন মাসিক পেনশন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চাকরি শেষে সরকারি কর্মচারীদের মধ্যে যারা শতভাগ পেনশন তুলে নিয়েছিলেন, তাদের ফের পেনশনের আওতায় এনেছে সরকার।


অবসর নেয়া সরকারি কর্মচারীদের আর্থিক ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে তাদের জন্য মাসিক পেনশন পুনঃস্থাপন করে আদেশ জারি করেছে অর্থ বিভাগ। এ আদেশ ২০১৭ সালের ১ জুলাই থেকে কার্যকর ধরা হয়েছে।


অর্থ মন্ত্রণালয়ের এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতির আদেশক্রমে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন সোমবার জারি করে।


আদেশে বলা হয়েছে, শতভাগ পেনশন তুলে নেয়া সরকারি কর্মচারীরা অবসর নেয়ার দিন থেকে ১৫ বছর সময় পার হওয়ার পর পুনরায় মাসে কমপক্ষে তিন হাজার টাকা করে পেনশন পাবেন। ২০১৭ সালের ১ জুলাই বা তার পরবর্তী সময়ে যে পেনশন নির্ধারিত হবে তার ওপর প্রতি বছর ১ জুলাই ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্ট দেয়া হবে।


কোন পদ্ধতিতে মাসিক পেনশন পুনঃস্থাপন এবং বার্ষিক ইনক্রিমেন্ট নির্ধারণ হবে, সে বিষয়ে আদেশে উদাহরণসহ বিস্তারিত বর্ণনা দেয়া আছে।


অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, দেশে প্রথমবারের মতো এ ধরনের সুবিধা ভোগ করবেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। প্রাথমিকভাবে এ সুবিধার আওতায় আসবেন প্রায় ২০ হাজার অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী। এজন্য পেনশন খাতে সরকারের অতিরিক্ত ব্যয় হবে ১৪৫ কোটি টাকা। অবসরপ্রাপ্তদের আর্থিক ও সামাজিক সুরক্ষার বিষয়টি বিবেচনা করে এ উদ্যোগ নেয়া হয়েছে।


১৯৯৪ সাল থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের শতভাগ পেনশন নেয়ার বিধান চালু করা হয়। ২০১৭ সালের ৩০ জুন ওই পদ্ধতি বাতিল করে ওই বছরের ১ জুলাই থেকে পেনশনের ৫০ শতাংশ সরকারের কাছে বাধ্যতামূলকভাবে সংরক্ষণের বিধান চালু করা হয়।


মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শাহজাহান স্বাক্ষরিত এই প্রজ্ঞাপনে চারটি বিধান রাখা হয়েছে।


প্রথম বিধানে বলা হয়েছে, শতভাগ পেনশন সমর্পণকারী অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের অবসর গ্রহণের তারিখ থেকে ১৫ বছর সময় অতিক্রান্তের পর তাদের পেনশন পুনঃস্থাপন করা হবে। চাকরিজীবীর এলপিআর বা পিআরএল যে তারিখে শেষ হয়েছে তার পরদিন থেকে উক্ত ১৫ বছর সময় গণনা করা হবে। আর যিনি এলপিআর বা পিআরএল ভোগ করেননি তার ক্ষেত্রে অবসর গ্রহণের তারিখ থেকে উক্ত ১৫ বছর সময় গ্রহণযোগ্য হবে।


দ্বিতীয় বিধানে বলা হয়েছে, যে পদ্ধতি ও নিয়মে নিয়মিত পেনশনারগণের মাসিক পেনশন নির্ধারিত হয় অনুরূপ পদ্ধতি ও নিয়মে শতভাগ পেনশন সমর্পনকারী অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীদের মাসিন পেনশন নির্ধারিত হবে।


উদাহরণ হিসেবে ধরা যাক, সংশ্লিষ্ট চাকরিজীবীর এলপিআর শেষ হয়েছে ২০০২ সালের ৩০ জুন। তার অবসরের পর থেকে ১৫ বছর সময় অতিক্রান্ত হয়েছে ২০১৭ সালের ১ জুলাই। তিনি যদি ১নং গ্রেডভুক্ত হন তাহলে জাতীয় বেতনস্কেল, ১৯৯৭ অনুযায়ী তার বেতন ১৫ হাজার টাকা (নির্ধারিত) হওয়ায় তার মাসিক নিট পেনশনের পরিমাণ হবে ১৫ হাজারের ৮০ শতাংশ ভাগ ২, অর্থাৎ ৬ হাজার টাকা।


জাতীয় বেতনস্কেল, ২০০৫ অনুযায়ী মাসিক নিট পেনশন হবে ৭ হাজার ৫০০ টাকা। আবার জাতীয় বেতনস্কেল, ২০০৯ অনুযায়ী ৬৫ বছরের বেশি বয়সের পেনশনভোগীর নিট পেনশনের পরিমাণ ৫০ শতাংশ বৃদ্ধি হওয়ায় তার নিট পেনশন হবে ১১ হাজার ২৫০ টাকা। এছাড়া জাতীয় বেতনস্কেল, ২০১৫ অনুযায়ী ৬৫ বছরের বেশি বয়সের পেনশনভোগীর নিট পেনশনের পরিমাণ ৫০ শতাংশ বৃদ্ধি হওয়ায় ২০১৭ সালের ১ জুলাই তার নিট পেনশন হবে ১৬ হাজার ৮৭৫ টাকা। সুতরাং ২০০২ সালের ৩০ জুন বা তার আগে এলপিআর শেষ হয়েছে ১নং গ্রেডের এমন শতভাগ পেনশন সমর্পনকারী অবসরপ্রাপ্ত চাকরিজীবীর ২০১৭ সালের ১ জুলাই তারিখে মাসিক নিট পেনশন হবে ১৬ হাজার ৮৭৫ টাকা।


তৃতীয় বিধানে বলা হয়েছে, নিয়মিত পেনশনারদের ন্যায় শতভাগ পেনশন সমর্পণকারী অবসরভোগীদেরও ন্যূনতম মাসিক পেনশন হবে ৩ হাজার টাকা।


চতুর্থ বিধানে বলা হয়েছে, শতভাগ পেনশন সমর্পণকারী অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীর ২০১৭ সালের ১ জুলাই বা তার পরবর্তী সময়ে যে পেনশন নির্ধারিত হবে তার ওপর প্রতিবছর ১ জুলাই ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্ট প্রদেয় হবে। উদাহরণ হিসেবে বলা যায়, ১নং গ্রেডের ২০১৭ সালের ১ জুলাই তারিখে যার মাসিক নিট পেনশন হবে ১৬ হাজার ৮৭৫ টাকা, প্রতিবছর ১ জুলাই ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্ট প্রদেয় হওয়ায় ২০১৮ সালের ১ জুলাই তার মাসিক নিট পেনশন হবে ১৭ হাজার ৭১৮ টাকা ৭৫ পয়সা।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com