শিরোনাম
অবৈধ ভিওআইপি কলের শীর্ষে টেলিটক
প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৮, ১৫:২২
অবৈধ ভিওআইপি কলের শীর্ষে টেলিটক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মোবাইল অপারেটর টেলিটক সিমে ভিওআইপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল) অবৈধ কলের সংখ্যা বেশি। এ কর্মকাণ্ডে সব অপারেটর মিলিয়ে দৈনিক প্রায় আড়াই কোটি মিনিট কল অবৈধ পথে দেশ আসছে।


রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলন এমন তথ্য জানান বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মো. জহুরুল হক।


তিনি বলেন, অবৈধ ভিওআইপি কর্মকাণ্ডে বায়োমেট্রিক সিম ব্যবহার হচ্ছে। তারপরও শতভাগ বন্ধ করা যাচ্ছে না। আমরা প্রতিরোধের চেষ্টা করছি।


তিনি আরো বলেন, অবৈধ ভিওআইপি কর্মকাণ্ডে টেলিটকের সিম বেশি ব্যবহার হচ্ছে। অপারেটরগুলোর কাছে আমরা এজন্য কারণ জানতে চাই। এরপর জরিমানা করা হয়। কেননা অপারেটরগুলো দায় এড়াতে পারে না।


বিটিআরসি প্রধান বলেন, গত ৯ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত বিটিআরসি ও র‌্যাব যৌথভাবে ঢাকার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিভিন্ন অপারেটরের ১০ হাজার ৯শ’ ৪৭টি সিমসহ ৩৭ লক্ষাধিক টাকার অবৈধ ভিওআইপির সরঞ্জাম জব্দ করেছে। এগুলোর মধ্যে টেলিটকের ৫ হাজার ৭৫টি, এয়ারটেল-রবির ৩ হাজার ৮৯৭টি, গ্রামীণফোনের ১ হাজার ৪১৪টি, বাংলালিংকের ৪২৬টি, র‌্যাংকসটেলের ১২০টি এবং বাংলা লায়নের ১৫টি সিম জব্দ করা হয়েছে।


তিনি বলেন, বিটিআরসির অভিযানের ফলে আন্তর্জাতিক কল আদান-প্রদানের ক্ষেত্রে প্রতিবছর সরকারের ৫০ কোটি টাকার বেশি সাশ্রয় হচ্ছে। আর এখন থেকে আমরা অবৈধ ভিওআইপি জব্দ করে জড়িতদের বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের মামলাও দেবো।


সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে জহুরুল হক বলেন, অপারেটরদের দায়িত্ব নিতেই হবে। দায় থেকে তারা মুক্তি পাবে না। অনেক ক্ষেত্রেই কর্পোরেট অফিসের নামে ব্যবহৃত সিম দিয়ে ভিওআইপি কার্যক্রম চালানো হচ্ছে। এগুলো তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।


সংবাদ সম্মেলনে জানানো হয়, বিটিআরসি অবৈধ ভিওআইপি শনাক্তে সর্বাধুনিক মেশিন নিয়ে এসেছে, যা দিয়ে কোন এলাকার কোন বাসা বা অফিসে অবৈধ ভিওআইপি হচ্ছে, যন্ত্রাংশ কোন আলমারি বা ড্রয়ারে আছে তাও চিহ্নিত করা সম্ভব। আর এ কারণে সম্প্রতি অবৈধ ভিওআইপি কল ধরা সম্ভব হচ্ছে।


অনুষ্ঠানে আইন প্রয়োগকারী সংস্থা, আইজি ডব্লিউ অপারেটর্স ফোরাম ও বিভিন্ন মোবাইল অপারেটরের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com