শিরোনাম
বিশ্ব প্রবীণ দিবস আজ
প্রকাশ : ০১ অক্টোবর ২০১৮, ১২:৪৬
বিশ্ব প্রবীণ দিবস আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রবীণ হচ্ছে জীবনের শেষ অধ্যায়। জাতিসংঘের হিসেবে ৬০ বছর বয়সী মানুষেই প্রবীণ হিসেবে গণ্য। আজ বিশ্ব প্রবীণ দিবস।


১৯৯০ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় প্রতি বছরের এই দিনটিকে বিশ্ব প্রবীণ দিবস হিসেবে ঘোষণা করা হয়। ১৯৯১ সাল থেকে এ দিবসটি পালন করা শুরু হয়। এবছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘মানবাধিকার প্রতিষ্ঠায়-প্রবীণদের স্মরণ পরম শ্রদ্ধায়’।


দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।


প্রদত্ত বাণীতে রাষ্ট্রপতি বলেন, দেখা যায় যে বেশ কিছু প্রবীণ ব্যক্তি অবনতিশীল স্বাস্থ্য, আর্থিক সংকট এবং পারিবারিক নিরাপত্তাহীনতার মধ্যে বসবাস করছেন। প্রবীণদের মৌলিক ও মানবিক অধিকার অক্ষুন্ন রাখতে ইতিমধ্যে প্রবীণ বিষয়ক জাতীয় নীতিমালা প্রণীত হয়েছে। সামাজিক নিরাপত্তা বলয় প্রসারিত হয়েছে। তা সত্ত্বেও প্রবীণদের স্বস্তিময় জীবন নিশ্চিত করতে পরিবার থেকে উদ্যোগ নিতে হবে।


প্রদত্ত বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘প্রবীণদের সুরক্ষা ও নিরাপত্তার জন্য পিতামাতার ভরণ-পোষণ আইন ২০১৩ প্রণয়নসহ বয়স্ক ভাতা কর্মসূচির মাধ্যমে উপকারভোগীর সংখ্যা, ভাতার হার এবং পরিমাণ যথেষ্টভাবে বৃদ্ধি করেছে।’


বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।


দিবসটি উপলক্ষে সমাজসেবা অধিদপ্তর ও প্রবীণদের কল্যাণে কর্মরত সংগঠনের উদ্যোগে আজ বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আজ আগাঁরগাওয়ে সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন অনুষ্ঠানে প্রধান অতিথি এবং সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সমাজকল্যাণ সচিব মোঃ জিল্লার রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।


এছাড়া দিবসটি উপলক্ষে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) ও প্রবীণ বন্ধু ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আগামীকাল মঙ্গলবার বেলা ১১ টায় পিআইবি সেমিনার কক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ‘সেলিব্রেটিং লিজেন্ডস’ শীর্ষক আয়োজনের মাধ্যমে বার্ধক্য নিয়ে কাজ করছে এমন প্রতিষ্ঠানের প্রধান, গুণীজন এবং প্রবীণ ব্যক্তিসহ আটজনকে তাদের নিজ নিজ ক্ষেত্রে সফলতার জন্য ‘পিআইবি-প্রবীণবন্ধু সম্মাননা ২০১৮’ প্রদান করা হবে। এছাড়া এদিন ‘প্রবীণের অধিকার, টেকসই উন্নয়ন ও গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক একটি সেমিনারও অনুষ্ঠিত হবে।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com