শিরোনাম
সময়োচিত পদক্ষেপে জঙ্গি দমনে সাফল্য: প্রধানমন্ত্রী
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১২:৪১
সময়োচিত পদক্ষেপে জঙ্গি দমনে সাফল্য: প্রধানমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটা দেশকে উন্নত করতে হলে আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমাদের পুলিশ বাহিনী দেশে স্থিতিশীলতা বজায় রাখতে নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছে।


তিনি বলেন, দেশকে উন্নত করতে হলে শান্তি ও নিরাপত্তা দরকার। সেজন্য নিরাপত্তা বাহিনীও দরকার। জঙ্গি নির্মূলে আমাদের পুলিশ বাহিনী অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। পুলিশের সময়োচিত পদক্ষেপের কারণেই জঙ্গি দমনে সাফল্য এসেছে।


তিনি আরো বলেন, দেশ উন্নয়নশীল রাষ্ট্রে উন্নীত হয়েছে। বাংলাদেশ এভাবেই মর্যাদা নিয়ে এগিয়ে যাবে। বিশ্বে আর কারো কাছে হাত পাতবে না বাংলাদেশ। আমি চাই আমাদের দেশ যেনো একটা শান্তিপূর্ণ পরিবেশে অর্থনৈতিক উন্নয়নের দিকে এগিয়ে যায়।


প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রবিবার সকাল ১১টার দিকে গাজীপুর ও রংপুর মেট্রোপলিটন পুলিশ ইউনিটের আনুষ্ঠানিক কার্যক্রমের উদ্বোধনের সময় তিনি এ কথা বলেন।


প্রধানমন্ত্রী বলেন, গাজীপুর ও রংপুরের উন্নয়নে এই দুই পুলিশ ইউনিট ভূমিকা রাখবে। এতে এসব অঞ্চলে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা বাড়বে, ফলে অপরাধ নিয়ন্ত্রণে থাকবে ও জনসাধারণ নির্বিঘ্নে জীবনযাপন করতে পারবে।


পুলিশ বাহিনীর প্রশংসা করে তিনি বলেন, আসলে কাজের কথা বিবেচনা করে, আমি দেখেছি, পুলিশ বাহিনীকে অনেক কষ্ট করতে হয়। ১৯৯৬ সালে ক্ষমতায় এসে আমি দেখেছি মাত্র ২০ শতাংশ রেশন পেতো, আমি সেখান থেকে তা বাড়িয়ে দিয়েছি, ঝুঁকি ভাতা চালু করা থেকে শুরু করে অন্যান্য সুযোগ সুবিধা নিশ্চিত করতে পদক্ষেপ নিয়েছি, তাদের আবাসন ব্যবস্থা করেছি। আজকে রংপুর ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশের দুটি ইউনিট চালু করছি যাতে এই দুই অঞ্চলের সহজে মানুষ আইনি সেবা পেতে পারে।


জঙ্গিবাদ দমনে পুলিশের ভূমিকার প্রশংসা করে তিনি আরো বলেন, আমাদের এই দেশে বাংলাভাই, জঙ্গিবাদের বিস্তার ঘটেছিল। পুলিশ বাহিনীকে ধন্যবাদ জানাই, তারা সময়োচিত সিদ্ধান্ত নিয়ে দেশকে জঙ্গিবাদমুক্ত রাখতে চেষ্টা করে যাচ্ছে। তাদের কোনো কর্মঘণ্টা নাই।


তিনি বলেন, বিএনপি-জামায়াত জোটের অগ্নিসন্ত্রাসের কারণে ২৭ পুলিশ মারা গেছে। তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা ও তাদের আত্মার মাগফেরাত কামনা করছি। বর্তমানে পুলিশের বিভিন্ন ভূমিকার কারণে পুলিশের ওপর মানুষের আস্থা বেড়েছে।


উত্তরবঙ্গের প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, উত্তরবঙ্গ একসময় অবহেলিত ছিল। আমরা সেখানে ইপিজেড করেছি। অর্থনৈতিক অঞ্চল করেছি। আমরা রংপুরকে বিভাগ করেছি। এখন রংপুরকে মেট্রোপলিটন পুলিশ ইউনিট ঘোষণা করছি। আমরা উত্তরবঙ্গের উন্নয়নে কাজ করে যাচ্ছি।


তিনি বলেন, গাজীপুর মেট্রোপলিটন ইউনিট শিল্প অঞ্চল ও এলাকার মানুষের উন্নয়নে কাজ করবে।


দেশের সার্বিক উন্নয়নের প্রসঙ্গে তিনি বলেন, ২০৪১ সালে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়তে চাই। ২১০০ সালে বাংলাদেশকে কোন জায়গায় দেখতে চাই সে পরিকল্পনা করে ডেল্টা প্ল্যান করেছি। প্রজন্মের পর প্রজন্ম সুন্দর উন্নত দেশে আমাদের শিশুদের জন্ম নিশ্চিত করতে পরিকল্পনা করছি।


গাজীপুর ও রংপুর মেট্রোপলিটন পুলিশ ইউনিটের উদ্বোধন ছাড়াও এ দুই এলাকার উপকারভোগী এলাকাবাসীর সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


এর আগে প্রধানমন্ত্রী দফতরের মুখ্যসচিব মো. নজিবুর রহমানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিন। এরপর বক্তব্য রাখেন পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজি) ড. জাবেদ পাটোয়ারী।


তারপর মুক্তিযুদ্ধ ও আইনশৃঙ্খলায় পুলিশের অবদান নিয়ে বাংলাদেশ পুলিশের একটি প্রমাণ্যচিত্র দেখানো হয়।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com