২০২৭ সালের মধ্যে ১০ লাখ মোটরসাইকেল উৎপাদন
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১৭
২০২৭ সালের মধ্যে ১০ লাখ মোটরসাইকেল উৎপাদন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২৭ সালের মধ্যে দেশে ১০ লাখ মোটরসাইকেল উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে নীতিমালা অনুমোদন করেছে মন্ত্রিসভা। এই নীতিমালা বাস্তবায়ন হলে বাইক আমদানিকারক দেশের পাশাপাশি উৎপাদনকারী ও রপ্তানিকারক দেশ হিসেবে পরিচিতি পাবে বাংলাদেশ। সেই সাথে দেশে এই খাতে কর্মসংস্থানেরও ব্যাপক সুযোগ তৈরি হবে।


সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম এসব কথা জানান।


সচিব শফিউল আলম বলেন, আমাদের দেশে দেশীয় ইন্ডাস্ট্রির মাধ্যমে দেশে নতুন মোটরসাইকেল নির্মাণের জন্য এ নীতিমালা অনুমোদন পেল। নীতিমালায় মোটরসাইকেল উৎপাদনের জন্য একটি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২০২১ সালের মধ্যে কমপক্ষে পাঁচ লাখ এবং ২০২৭ সালের মধ্যে ১০ লাখ মোটসাইকেল উৎপাদন করা হবে। দেশীয় প্রযুক্তির মাধ্যমে এ মোটরসাইকেল উৎপাদন করা হবে।


সচিব বলেন, এ নীতিমালার মাধ্যমে বাংলাদেশে যন্ত্রাংশ এনে মোটরসাইকেল তৈরির পরিবর্তে বিশ্বমানের কারখানা সৃষ্টির জন্য সংশ্লিষ্টদের উৎসাহিত করা হবে। এতে বৈদেশিক মুদ্রার সাশ্রয় ঘটিয়ে বিপুল পরিমাণ কর্মসংস্থানের সৃষ্টির করা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।


শফিউল আলম জানান, মোটর সাইকেল শিল্প থেকে জিডিপির বর্তমান অবদান ০.৫ শতাংশ। এটা উন্নীত করে ২০২৫ সালের মধ্যে ২.৫ শতাংশ করার লক্ষ্য নির্ধারণ গ্রহণ করা হয়েছে।


মোটরসাইকেলের বাজার বৃদ্ধির পাশাপাশি প্রত্যক্ষ বা পরোক্ষ কর্মসংস্থান পাঁচ লাখ থেকে বাড়িয়ে ১৫ লাখ হবে বলেও আশা করছেন মন্ত্রিপরিষদ সচিব।


বিবার্তা/উজ্জ্বল/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com