অক্টোবরের পর যে কোনো দিন তফসিল: ইসি সচিব
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৩৯
অক্টোবরের পর যে কোনো দিন তফসিল: ইসি সচিব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নির্বাচন কমিশনের সচিব হেল্লালুদ্দীন আহমেদ বলেছেন, আগামী ৩০ অক্টোবরের পর যে কোনো সময় নির্বাচনী তফসিল ঘোষণা করা হতে পারে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন (ইসি)।


রাজধানীর আগারগাঁওয়ে ইসি ভবনে সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে সচিব তার নিজ কক্ষে সাংবাদিকদের নির্বাচনী প্রস্তুতি নিয়ে করা এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।


হেল্লালুদ্দীন বলেন, ৩০ অক্টোবরের পর কাউন্টডাউন শুরু হয়ে যাবে। ৩০ অক্টোবরের পর যে কোনো সময় নির্বাচনী তফসিল ঘোষণা হতে পারে।


নির্বাচনে প্রস্তুতি সম্পর্কে তিনি বলেন, ‘জাতীয় নির্বাচন অনেক বড় একটি কাজ। আমি আগেও বলেছি, তফসিল ঘোষণার আগে যে সব কাজ থাকে তার ৮০ শতাংশ শেষ হয়েছে। ৩০০ আসনের সীমানাপূর্ণ নির্ধারণের কাজও সম্পূর্ণ হয়েছে।


তিনি আরো বলেন, জাতীয় নির্বাচন উপলক্ষে আমাদের ভোটার তালিকার সিডি প্রস্তুত হয়েছে। ২৫ সেপ্টেম্বরের মধ্যে এগুলো জেলা-উপজেলায় পাঠিয়ে দেয়া হবে। তারপর সেখানে এগুলো মুদ্রণ হবে।


তফসিল ঘোষণার পরবর্তী কাজের বর্ণনা দিয়ে ইসি সচিব বলেন, তফলি ঘোষণার পর প্রিজাইডিং ও পুলিং অফিসারদের তালিকা প্রণয়ন করা এবং তাদের যথাযথ প্রশিক্ষণ দেয়া হবে। কেননা অনেকেই বদলি অথবা অবসরে চলে যান, তাই নির্বাচনের আগে এই তালিকা দেয়া হবে।


তিনি বলেন, খসড়া ভোটকেন্দ্রের সংখ্যা ৪০ হাজার ৯৯টি এবং ভোট কক্ষের সংখ্যা দুই লাখ ছয় হাজার ৫৪০টির মতো হতে পারে। ফলে আমাদের ৪০ হাজার প্রিজাডিং অফিসার, ২ লাখের মতো সহকারী প্রিজাইডিং অফিসার ও এর থেকেও দুইগুণ বেশি পুলিং অফিসারসহ ৭ লাখের মতো ভোট গ্রহণ কর্মকর্তার প্রয়োজন হতে পারে।


ভোটকেন্দ্র হালনাগাদের বিষয়ে ইসি সচিব বলেন, ভোট গ্রহণের ২৫ দিন আগে ভোটকেন্দ্র হালনাগাতের তালিকা চূড়ান্ত করা হবে। জেলা বা উপজেলা পর্যায় থেকে যে তালিকা পাঠাবে, তা আমরা তদন্ত করব নীতিমালা অনুযায়ী তৈরি করা হয়েছে কি না। পরে তা প্রকাশ করা হবে এবং আগামী সংসদ নির্বাচনের জন্য কার্যকর হবে।


সকল রাজনৈতিক দলের নির্বাচনে অংশগ্রহণ নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনৈতিক দল মানেই হলো নির্বাচন করা, নির্বাচনের মাঠে থাকা। তাই আমরা আশা করব, সকল রাজনৈতিক দল আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবে।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com