‘যে মেধা-জ্ঞান কাজে লাগাবে না, সে টিকবে না’
প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৮, ২০:৪৬
‘যে মেধা-জ্ঞান কাজে লাগাবে না, সে টিকবে না’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার প্রযুক্তি শিক্ষার প্রয়োজনীয়তার কথা তুলে ধরে বলেছেন, যে মেধা কাজে লাগাতে পারবেনা, জ্ঞান কাজে লাগাবেনা, সে টিকবে না। মেধা কাজে লাগাতে একজন মেধাবীকে অনুসরণ করতে হবে।


তিনি এ প্রসঙ্গে বঙ্গবন্ধুর দূরদৃষ্টি ও তাঁর প্রজ্ঞার কথা উল্লেখ করে বলেন, কী পরিমাণ দূরদর্শী হলে একজন মানুষ একটি জাতি গঠন করতে পারেন। আর তাঁর কন্যা ডিজিটাল বাংলাদেশ বানাতে পারেন। জাতির জন্য একশ’ বছরের ব-দ্বীপ পরিকল্পনা প্রণয়ন করতে পারেন।


শুক্রবার ঢাকার একটি হোটেলে দৈনিক বাংলার অর্জন ও সোস্যাল নেটওয়ার্কস এক্টিভিস্ট ফোরাম আয়োজিত ‘সামাজিক যোগাযোগ মাধ্যমের নিরাপদ ব্যবহার’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় মোস্তাফা জব্বার এসব কথা বলেন।


মন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তির অভাবনীয় অগ্রগতির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম শক্তিশালী গণমাধ্যম হিসেবে জায়গা করে নিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের নিরাপদ ব্যবহার নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের উদ্যোগসহ সরকার কার্যকর বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে।


মন্ত্রী মোস্তাফা জব্বার প্রযুক্তির বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।


তিনি আরো বলেন, প্রযুক্তির অভাবনীয় উৎকর্ষের ফলে আগামী ৫ বছরের ভেতর পৃথিবীতে যা কিছু ঘটবে, তা কোনো গণমাধ্যম (মিডিয়া) আন্দাজ করতে পারেনা, আন্দাজ করা যায় না। জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে আইওটি বা রোবটিক সভ্যতার চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য তৈরি থাকতে হবে, দক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে। আমাদের তৈরি হতে হবে।


অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কল সেন্টার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সেক্রেটারি তৌহিদ হোসেন এবং অনলাইন এক্টিভিস্ট মো. আবু নাসের বক্তৃতা করেন।


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com