ঢাকাকে বন্যার সতর্কবার্তা দিয়েছে দিল্লি
প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৮, ২২:১১
ঢাকাকে বন্যার সতর্কবার্তা দিয়েছে দিল্লি
ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অতি বৃষ্টির কারণে চীন সম্প্রতি ব্রহ্মপুত্র নদে অতিরিক্ত পানি ছেড়ে দেওয়ায় বাংলাদেশে বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে। বৃহস্পতিবার ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, এই মর্মে ঢাকাকে সতর্ক করেছে দিল্লি।


সতর্কতায় বলা হয়েছে, চীনের তিব্বতে অতিরিক্ত বৃষ্টির কারণে ইয়ারলুং সাংপো নদে গত ৫০ বছরের মধ্যে পানির স্তর সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে। এই অতিরিক্ত পানি ছেড়ে দিচ্ছে তারা।


চীনে যেটি ইয়ারলুং সাংপো, সেটিই ভারত এবং বাংলাদেশে ব্রহ্মপুত্র নামে পরিচিত। আর এই নদে বিপৎসীমার ওপরে বইলে বন্যা অবধারিত তিন দেশে।


চীনের তিব্বত থেকে আসাম আর অরুণাচল প্রদেশ হয়ে ইয়ারলুং সাংপো ব্রহ্মপুত্র নাম নিয়ে বাংলাদেশের দিকে প্রবাহিত হয়েছে। হিমালয় থেকে উৎপন্ন হওয়া নদনদীগুলোর মধ্যে সবচেয়ে খরস্রোতা এই ব্রহ্মপুত্র। এটি পৃথিবীর অন্যতম দীর্ঘ নদও।


চিঠিতে ভারত জানিয়েছে, তিব্বতে অতি বৃষ্টির কারণে সেখানকার সাংপো নদীতে পানি বেড়ে গেছে। এই অতিরিক্ত পানি চীন ব্রহ্মপুত্রে ছেড়ে দিয়েছে। এর ফলে ভাটির দেশগুলোতে বন্যা হতে পারে। এর প্রভাব বাংলাদেশেও পড়বে।


চিঠিতে আরও জানানো হয়েছে, ভারতের কেন্দ্রীয় সরকার দেশটির উত্তর-পূর্বাঞ্চলের অরুণাচল ও আসাম রাজ্যকে সতর্ক অবস্থায় থাকার জন্য বলেছে।


বিবার্তা/হাসান/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com