‘ঢাকা মহানগরীতে কোনো লেগুনা চলবে না’
প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৭
‘ঢাকা মহানগরীতে কোনো লেগুনা চলবে না’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া বলেছেন, ঢাকা মহানগরীতে কোনো লেগুনা চলবে না। কারণ নগরীর ভেতরে লেগুনা চলাচলের রোড পারমিট নেই। লেগুনা ঢাকা মহনগরীর বাইরে চলবে।


মঙ্গলবার সকাল সোয়া ১১টার দিকে ডিএমপি মিডিয়া সেন্টারে সাংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।


ডিএমপি কমিশনার বলেন, আপনারা জানেন ঢাকা মহানগরীতে ধারণ ক্ষমতার অতিরিক্ত গাড়ি রয়েছে। তাই নগরীতে যানজট বৃদ্ধি পেয়েছে। এছাড়াও উন্নয়নমুলক কাজ চলমান থাকায় এই যানজট আরো ভয়াবহ হয়েছে। তবে তা নিরসনে পুলিশ কাজ করে যাচ্ছে।


তিনি বলেন, শুধু গাড়ি নয়, নগরীতে মোটরসাইকেলের সংখ্যাও অনেক বৃদ্ধি পেয়েছে। এগুলো অনেক বেপরোয়াভাবে চলাচল করে। সেগুলো নিয়ন্ত্রণে আনতেও কাজ চলছে।


আছাদুজ্জামান মিয়া বলেন, আমরা মহানগরীতে জনসাধারণের মাঝে আইন না মানার একটা প্রবনতা লক্ষ্য করেছি। আমরা যদি প্রত্যেককেই আইন মেনে চলি এবং অন্যকে আইন মানার জন্য উদ্বুদ্ধ করি তাহলে নিরাপদ সড়ক গড়া সম্ভব।


তবে ট্রাফিক আইন মানার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, সম্প্রতি ট্রাফিকের বিশেষ উদ্যোগ গ্রহণ করেছি। বিশেষ অভিযানের মাধ্যমে জনগনকে সচেতন করার চেষ্টা করেছি। এ অভিযান অব্যাহত থাকবে। ট্রাফিক আইন ভঙ্গের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে, পাশাপাশি ট্রাফিকের শৃঙ্খলা ফিরিয়ে আনা।


গত বছরে বিভিন্ন সময় আইন না মানার বিরুদ্ধে অনেক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে উল্লেখ্য করে তিনি আরো বলেন, ৬ লাখ ২৬ হাজার মামলা দেয়া হয়েছে। গত এক বছরে ৯৯ লাখ ভিডিও মামলা দেয়া হয়েছে। এছাড়াও ফুটপাতের উপর মোটরসাইকেল না উঠার জন্য নিজস্ব অর্থায়নের মাধ্যমে পিলার বসানো হয়েছে।


সড়ক দুঘর্টনা রোধ করতে ইতোমধ্যে বাস চালক ও যানবাহন শ্রমিকদের সঙ্গে একাধিক মিটিং করা হয়েছে জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, ট্রাফিক আইন মানার জন্য স্কাউটসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সদস্যদের নিয়ে কাজ করা হচ্ছে। যত্রতত্র যাতে বাস না দাঁড়ায় সে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।


চালকদের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, বেপরোয়াভাবে গাড়ি চালাবেন না। রাস্তার বাম পাশে গাড়ি দাঁড় করান। ছবি ও ফোন নম্বর সাটাতে হবে। চুক্তিভিত্তিক গাড়ি চালানো থেকে বিরত থাকুন। লাইসেন্স ছাড়া গাড়ি চালাবেন না।


‘রাস্তার পাশে যাতে যত্রতত্র যাত্রীরা যেন না দাঁড়ান, তাদের প্রতি সে অনুরোধ জানিয়ে তিনি আরো বলেন, যাত্রীদের ফুটওভার ব্রিজের পাশে বা জেব্রা ক্রসিংয়ের কাছে দাঁড়ানোর আহবান জানাব। জনগণ যাতে ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার না হয় সে বিষয়েও আমরা সকলকে সচেতন করব।


নগরীতে চলাচল করা রিকশা সম্পর্কে আছাদুজ্জামান মিয়া বলেন, ঢাকা মহানগরীতে রেজিস্ট্রারভুক্ত রিকশা ছাড়া অন্য কোনো রিকশা প্রবেশ করতে দেয়া হবে না। রেজিস্ট্রেশন ছাড়া রিকশা পেলেই আটক করা হবে।


এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দীর্ঘদিন আইন না মানতে মানতে এখন সবাই ওই অনিয়মকে নিয়ম মনে করছে। এটা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। সকলকেই সচেতন হতে হবে। এছাড়াও আমরা মাসব্যাপী একটা উদ্যোগ নিয়েছি। তা হলো পুরো মাসব্যাপী ট্রাফিক আইন আমরা কঠোরভাবে পরিচালনা করবো।


তিনি আরো বলেন, আপনার সবাই আইন মানুন, অন্যকে আইন মানার জন্য বলুন। সবাই যদি আইন না মানে, তাহলে আমাদের একার পক্ষে কিছু করা সম্ভব নয়।


বিবার্তা/খলিল/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com