বিমসটেক: সৌরবিদ্যুৎ গ্রিড ও সমুদ্রপথে ক্রুজ চালুর প্রস্তাব বাংলাদেশের
প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩৩
বিমসটেক: সৌরবিদ্যুৎ গ্রিড ও সমুদ্রপথে ক্রুজ চালুর প্রস্তাব বাংলাদেশের
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ বিমসটেক দেশগুলোর মধ্যে সৌরবিদ্যুৎ গ্রিড এবং সমুদ্র পথে বিমসটেক ক্রুজ চালুর প্রস্তাব দিয়েছে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার নেপালের রাজধানী কাঠমান্ডুর হোটেল সোয়ালটি ক্রাউন প্লাজায় বিমসটেক লিডারস রিট্রিট সেশনে এ দু’টি প্রস্তাব দেন। বৈঠক শেষে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক সাংবাদিকদের ব্রিফ করেন।


পররাষ্ট্র সচিব বলেন, প্রধানমন্ত্রী বিমসটেককে শক্তিশালী করতে এ জোটের সচিবালয় ঢাকায় স্থাপনের প্রস্তাব করলে বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল এ্যান্ড ইকোনমিক কোঅপারেশন (বিমসটেক) জোটের সদস্যরা তা গ্রহণ করেন।


তিনি বলেন, এই চতুর্থ শীর্ষ সম্মেলনে বিমসটেক গ্রিড ইন্টার-কানেকশন শীর্ষক এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এটি হচ্ছে এই সম্মেলনের গুরুত্বপূর্ণ অর্জন। এই সমঝোতার ফলে একটি কাঠামো (ফ্রেমওয়ার্ক) তৈরি হবে। বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ, এখাতে বিনিয়োগ এবং সদস্য দেশগুলোর মধ্যে বিদ্যুৎ ক্রয়-বিক্রয়ের মূল্য নির্ধারণের বিষয়গুলো এই কাঠামোর অন্তর্ভুক্ত হবে।


পররাষ্ট্র সচিব বলেন, এখন একটি ওয়ার্কিং গ্রুপ গঠিত হবে। এই গ্রুপ বিমসটেক দেশগুলোর মধ্যে বিদ্যুৎ ক্রয়-বিক্রয়ের পরিমাণ এবং বিদ্যুৎ খাতে তাদের বিনিয়োগের মতো সব সিদ্ধান্ত নেবে।


প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে শহীদুল বলেন, নেতৃবৃন্দ রিট্রিট সেশনে নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনা নিয়ে আলোচনা করেন এবং তারা অভিমত ব্যক্ত করেন যে এই আঞ্চলিক জোটের সদস্য দেশগুলোর মধ্যে সৌর বিদ্যুৎ গ্রিড স্থাপন করা যেতে পারে।


প্রধানমন্ত্রী বলেন, অনেক দেশ বিপুল পরিমাণ সৌর বিদ্যুৎ উৎপাদন করছে এবং তা অন্যান্য বিদ্যুৎ ঘাটতির দেশগুলোতে সঞ্চালন করা যেতে পারে যা এক ব্যাপক সম্ভাবনার খাত হিসেবে চিহ্নিত হবে।


শেখ হাসিনা বলেন, জোটের সদস্য দেশগুলোর সাগর ও নদী পথে ক্রুজ শীপ চালু করা সম্ভব। এই বিমসটেক ক্রুজের ব্যাপক সম্ভাবনা রয়েছে।


বৈঠকে ভুটান ও নেপালের সমুদ্রবন্দর না থাকা সম্পর্কিত প্রশ্ন উত্থাপিত হলে প্রধানমন্ত্রী বলেন, এ দুই দেশ পর্যটনের জন্য বাংলাদেশের সমুদ্রবন্দর ব্যবহার করতে পারে।


পররাষ্ট্র সচিব বলেন, প্রধানমন্ত্রী বিমসটেক সচিবালয় ঢাকায় স্থাপনের প্রস্তাব করলে জোটের অন্য সদস্যরা তা গ্রহণ করেন। এখন এ সচিবালয়ে সদস্য দেশগুলোর বিদ্যমান তিনজন পরিচালকের স্থলে সাতজন নিয়োগ দেয়া হবে।


সচিব বলেন, প্রধানমন্ত্রী অনুষ্ঠানে অন্যান্য নেতৃবৃন্দের সঙ্গে বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক এবং বাংলাদেশ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। বিমসটেক দেশগুলোর সংস্থার মুক্ত বাণিজ্য চুক্তির আওতায় নিজেদের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে একমত পোষণ করেন।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com