‘শিক্ষাব্যবস্থার উন্নয়নে কাজ করতে হবে’
প্রকাশ : ৩১ আগস্ট ২০১৮, ২৩:২৫
‘শিক্ষাব্যবস্থার উন্নয়নে কাজ করতে হবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বাংলার মানুষের মুক্তিই ছিল জাতির পিতার জীবনের মূল লক্ষ্য ও আদর্শ। এ লক্ষ্য বাস্তবায়নে তিনি আজীবন সংগ্রাম করে গেছেন। তার স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করতে পারলেই তার প্রতি প্রকৃত শ্রদ্ধা নিবেদন করা হবে। আর বঙ্গবন্ধুর আদর্শ থেকে অনুপ্রেরণা নিয়ে দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে সবাইকেই কাজ করতে হবে।


আজ শুক্রবার রাজধানীর সেগুনবাগিচায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী একথা বলেন।


বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি এ অনুষ্ঠানের আয়োজন করে।


বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যান শেখ কবির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম।


শিক্ষামন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, নিপীড়ন-শোষণমুক্ত সোনার বাংলা গড়তে চেয়েছিলেন। কিন্তু যারা তার আদর্শের শত্রু ছিল, তারা ১৯৭৫ সালের ১৫ আগস্ট তাকে সপরিবারে হত্যা করে। মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি প্রতিশোধ নেয়ার জন্য এবং মুক্তিযুদ্ধের উদ্দেশ্য যাতে সফল না হয়, সেজন্য তাকে হত্যা করে। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ সামনের দিকে এগিয়ে যাচ্ছে। গত নয় বছরে শিক্ষাক্ষেত্রে অভাবনীয় উন্নতি হয়েছে। সবাইকে শিক্ষার আওতায় নিয়ে আসা সম্ভব হয়েছে। প্রায় ৩৩-৩৪ লাখ ছেলে-মেয়ে উচ্চ শিক্ষা লাভ করছে।’


শিক্ষামন্ত্রী বলেন, ‘দক্ষ জনশক্তি গড়ার লক্ষ্যে সরকার কারিগরি শিক্ষার উপর জোর দিচ্ছে। এজন্য শিক্ষার মান উন্নয়ন জরুরী। উচ্চশিক্ষার চাহিদা পূরণের লক্ষ্যে সরকার শতাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার অনুমতি দিয়েছে। শিক্ষার মান উন্নয়নে তাদেরকে নজর দিতে হবে। শুধু জ্ঞান-প্রয়ুক্তি আমদানি নয়, রপ্তানির যোগ্যতাও অর্জন করতে হবে। এজন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে শিক্ষার মান উন্নয়নে গুরুত্ব দিতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নতুন জ্ঞান সৃষ্টি ও শিক্ষার উন্নয়নে ভূমিকা রাখতে হবে।’


বিবার্তা/শারমিন/শাহনাজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com