‘চীন বাংলাদেশের সহযোগী ও দীর্ঘ পরীক্ষিত বন্ধু’
প্রকাশ : ২৯ আগস্ট ২০১৮, ১৬:১৪
‘চীন বাংলাদেশের সহযোগী ও দীর্ঘ পরীক্ষিত বন্ধু’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চীন বাংলাদেশের উন্নয়ন সহযোগী ও দীর্ঘ পরীক্ষিত বন্ধু বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।


তিনি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে চীনের প্রতি অতীতের ন্যায় ভবিষ্যতেও বাংলাদেশের আইসিটি, টেলিকমিনিউকেশনসহ বিভিন্ন খাতে অধিকহারে অর্থায়নসহ সহযোগিতার আহ্বান জানান।


বুধবার রাজধানীর আগারগাওস্থ আইসিটি টাওয়ার দফতরে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মি. ঝাং জু এর সাথে সাক্ষাৎ করার সময় এসব কথা বলেন তিনি।


এ সময় তাঁরা পারস্পারিক দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে তথ্য ও প্রযুক্তি বিভাগের ইনফো সরকার ৩য় পর্যায় প্রকল্প, ডাটা সেন্টার প্রকল্প, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মর্ডানাইজেশন অব টেলিকনিকেশন নেটওয়ার্ক (এমওটিএন) প্রকল্পসহ চীন সরকার ও সে দেশের বিভিন্ন কোম্পানির অর্থায়নে পরিচালিত প্রকল্পসমূহের সর্বশেষ অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন।


রাষ্ট্রদূত বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে চীন সরকার বাংলাদেশের সাথে নিবিড়ভাবে কাজ করতে চায়।


বর্তমানে এই খাতের সাথে বিভিন্ন কার্যক্রম চলমান রয়েছে উল্লেখ করে তিনি বলেন, টেলিকম কোম্পানি হুয়াওয়ে, জেটটিইসহ চীনের বিভিন্ন খ্যাতনামা কোম্পিনী বাংলাদেশে আইসিটি ও টেলিযোগাযোগ খাতে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। নতুন নতুন প্রকল্পে অংশগ্রহণের মাধ্যমে আইসিটি খাতের উন্নয়ন ও বিকাশে অধিকহারে সহযোগিতার কথা পুনঃব্যক্ত করেন।


প্রত্যন্ত গ্রাম পর্যন্ত সকলের নিকট ইন্টারনেট সুবিধা পৌঁছে দিতে এস্টাব্লিসিং ডিজিটাল কানেক্টিভিটি (ইডিসি) প্রকল্প অনতিবিলম্বে শুরু করার বিষয়ে উভয় একমত পোষণ করেন।


এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনের সেকেন্ড সেক্রেটারি এলভি ইয়ংসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।


বিবার্তা/উজ্জ্বল/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com