মাঠে নামছে পুলিশের চৌকস দল ‘সিআরটি’
প্রকাশ : ২৯ আগস্ট ২০১৮, ১৬:০৬
মাঠে নামছে পুলিশের চৌকস দল ‘সিআরটি’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অপরাধ দমনে এবার মাঠে নামছে পুলিশের চৌকস দল ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি)। ইতোমধ্যে এই টিমকে জর্ডানে পাঁচ মাস ও সিলেটে এক মাসের বিশেষ ট্রেনিং দেয়া হয়েছে। বুধবার সিলেট জেলা পুলিশ লাইনে তাদের ট্রেনিং সম্পন্ন হয়।


জানা গেছে, সিলেট মহানগর পুলিশের ২৪ সদস্যের একটি টিমকে বিশেষ প্রশিক্ষণ গ্রহণের লক্ষ্যে গত ২৪ জুন জর্ডানে পাঠানো হয়। জর্ডান পুলিশ ট্রেনিং কলেজে ২৬ জুলাই পর্যন্ত প্রশিক্ষণ দেয়া হয় এ টিমকে। যুক্তরাষ্ট্রের বিশেষায়িত টিম সোয়াতের ৮ জন প্রশিক্ষক এসএমপি’র ২৪ সদস্যের এ টিমকে পুরো সময় বিশেষ প্রশিক্ষণ প্রদান করেন। যে কোনো পরিস্থিতিতে সাহসিকতার সঙ্গে পদক্ষেপ নেয়া, অস্ত্র পরিচালনা, জঙ্গি দমন, মাদক ও চোরাচালানিদের গ্রেফতার অভিযান, সন্ত্রাসীদের গ্রেফতার অভিযানসহ তাদের নানা বিষয়ে প্রশিক্ষণ দেয় যুক্তরাষ্ট্রের প্রশিক্ষক দল।



পরে যুক্তরাষ্ট্র থেকে সিলেটে আসা দুইজন প্রশিক্ষক ২৪ সদস্যের টিমকে মাসব্যাপী প্রশিক্ষণ দেন। বুধবার দুপুরে নগরীর সিলেট জেলা পুলিশ লাইনে সিলেট মহানগর পুলিশের সিআরটি টিমের ট্রেনিং আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হয়।


তবে সিলেটে মাসব্যাপী বিশেষ প্রশিক্ষণের সমাপনী হলেও আগামীতে আরো ট্রেনিং দেয়া হবে সিআরটি ইউনিটকে। জর্ডান পুলিশ ট্রেনিং কলেজ ও সিলেট পুলিশ লাইনে মোট ৬ মাসের বিশেষ ট্রেনিং শেষে সিলেটের সিআরটি ইউনিট এখন আরো দক্ষ এবং সাহসী। এমনটিই জানালেন প্রশিক্ষকরা।



জঙ্গি, মাদক, সন্ত্রাস, চোরাচালান প্রতিরোধ করা এবং মোস্ট ওয়ান্টেড আসামি গ্রেফতারে সিআরটি কাজ করবে।



ট্রেনিংয়ের সমাপনী দিনে সিলেটের রিকাবীবাজারস্থ পুলিশ লাইনে সাংবাদিকদের সাথে আলাপকালে সিলেট মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার পরিতোষ ঘোষ বলেন, বিভিন্ন দেশে থাকা পুলিশের বিশেষায়িত বাহিনীর মতো সিআরটিকে গড়ে তোলা হয়েছে। জঙ্গি, মাদক, সন্ত্রাস, চোরাচালান প্রতিরোধ করা এবং মোস্ট ওয়ান্টেড আসামি গ্রেফতারে সিআরটি কাজ করবে।


প্রশিক্ষণের দায়িত্বে থাকা পুলিশ সদর দফতরে কর্মরত এডিসি শাহরিয়ার আল মামুন বলেন, সিআরটি টিমটি জর্ডান ও সিলেটে বিশেষভাবে প্রশিক্ষণ নিয়ে এখন আরো দক্ষ এবং সাহসী। তারা কতোটুকু দক্ষ সেটি আপনারা আগামীতে নিজেরাই দেখতে পাবেন।



ট্রেনিংয়ের সমাপনী অনুষ্ঠানে মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (দক্ষিণ) ফয়সল মাহমুদসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


প্রসঙ্গত, সিআরটি টিম দেশের তিনটি মহানগরীতে কাজ করছে। এগুলো হচ্ছে সিলেট, চট্টগ্রাম ও রাজশাহীতে। আগামীতে সিআরটি টিম দেশের প্রতিটি ইউনিটে গড়ে তোলা হবে।


বিবার্তা/খলিল/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com