বদলে যাচ্ছে মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর নীতিমালা
প্রকাশ : ২৭ আগস্ট ২০১৮, ২২:৪১
বদলে যাচ্ছে মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর নীতিমালা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ায় বাংলাদেশের কর্মী নিয়োগ অব্যাহত রাখতে সরকারের পক্ষ থেকে সব ধরনের উদ্যোগ রয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মী নিয়োগ বন্ধ করা হয়েছে এ সংক্রান্ত মালয়েশিয়া কর্তৃপক্ষের কোনো নির্দেশনা এখনো পর্যন্ত বাংলাদেশ কর্তৃপক্ষ পায়নি।


সোমবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আমিনুল ইসলাম বলেন, মালয়েশিয়ায় নতুন সরকার আসার পর সেদেশে দুর্নীতির বিরুদ্ধে বিশেষ অভিযান পরিচালনা করছে। মালয়েশিয়া কর্তৃপক্ষ বাংলাদেশ থেকে যে পদ্ধতিতে জনশক্তি আমদানি করছে তা বর্তমান সরকারের (মালয়েশিয়া) কাছে গ্রহণযোগ্য নয় বলে মনে করছে। তাই বাংলাদেশ ও নেপালসহ অন্যান্য দেশ থেকে মালয়েশিয়া কর্তৃপক্ষ কর্মী নিয়োগ নিয়ে নতুনভাবে চিন্তা করতে পারে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রী বর্তমানে ব্যক্তিগত সফরে বিদেশে রয়েছেন। রাতে তিনি দেশে ফিরবেন।


তিনি বলেন, মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে পুরো বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে। রাতে প্রবাসী কল্যাণমন্ত্রী দেশে ফিরে এলে এ বিষয়টি নিয়ে আলোচনা করে পদক্ষেপ নেয়া হবে। বাংলাদেশ থেকে ১০টি এজেন্সীর মাধ্যমে বর্তমানে কর্মী পাঠানো হয়। মালয়েশিয়ার একটি কোম্পানি এই ১০ এজেন্সির মাধ্যমে বাংলাদেশ থেকে কর্মী নিয়ে বিশেষ সুবিধা নিচ্ছে বলে ধারণা করা হচ্ছে।


মালয়েশিয়ার নতুন সরকার যেভাবে কর্মী নিতে চাইবে বাংলাদেশ সেভাবেই কর্মী পাঠানোর উদ্যোগ নেয়া হবে বলে তিনি জানান। চলতি বছর জুলাই পর্যন্ত বাংলাদেশ থেকে ১ লাখ ৯ হাজার ৫৬২ জন কর্মী মালয়েশিয়া গেছেন। বর্তমানে মালয়েশিয়ায় ৯ লাখ বাংলাদেশের শ্রমিক বৈধভাবে কাজ করছে। মালয়েশিয়া সরকার সম্প্রতি বাংলাদেশের ২ লাখ ৬০ হাজার অবৈধ শ্রমিককে রিহায়ারিং কোটায় বৈধতা দিয়েছে।


বিবার্তা/রোকন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com