জাতীয় কবির সমাধিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা
প্রকাশ : ২৭ আগস্ট ২০১৮, ১২:০০
জাতীয় কবির সমাধিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বিদ্রোহ, সাম্য ও বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২তম মৃত্যুবার্ষিকীতে কবির সমাধিতে শ্রদ্ধা জানিয়েছে সর্বস্তরের মানুষ।


সোমবার ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় মসজিদের পাশে কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা।


কবির ৪২তম মৃত্যুবার্ষিকী স্মরণে এদিন সকালে সংস্কৃতি মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, নজরুল ইনস্টিটিউট, বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, আওয়ামী লীগ, বিএনপি রাজনৈতিক দলসহ, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।


আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের কবির মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে বলেন, আগস্টে গ্রেনেড হামলার মাধ্যমে বিএনপি চেয়েছিল আওয়ামী লীগকে নেতৃত্ব শূন্য করতে। কাজী নজরুল ইসলাম ছিলেন সাম্যবাদী কবি। তিনি অসাম্প্রদায়িক ছিলেন। তার কবিতা আমাদের অসাম্প্রদায়িক হতে শিখিয়েছে।


বিএনপির স্থায়ী কমিটির সদস্য আব্দুল মঈন খান কবির মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে বলেন, নজরুল
অন্যায় এবং অনাচারের বিরুদ্ধে প্রতিবাদী ছিলেন। আজকে বাংলাদেশে বিদ্যমান অন্যায় এবং অনাচারের প্রতিবাদ করে একটি সত্যিকার গণতান্ত্রিকামী স্বাধীন বাংলাদেশ হিসেবে এই দেশকে পুনরায় গড়ে তুলতে নজরুলের জীবনী থেকে শিক্ষা নিতে হবে।


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মোহাম্মদ সামাদ বলেন, বিদ্রোহী কবি নজরুল ইসলামের মৃত্যুদিনে আমরা তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাই। ব্রিটিশ আন্দোলন থেকে শুরু করে সকল আন্দোলনে বিপ্লবী মানুষের কণ্ঠস্বর ছিলেন তিনি। তার শ্যামা সংগীত, গজল, বিদ্রোহী গান সবই আমাদের যুগ-যুগান্তরে বহন করে নিয়ে যেতে হবে। আমরা যারা রক্ত দিয়ে শ্রম দিয়ে দেশ অর্জন করেছি সেই দেশে নজরুলের অসাম্প্রদায়িক চেতনা আমরা বহন করে নিয়ে যেতে চাই।


বিবার্তা/রাসেল/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com