তীব্র যানজটে থমকে আছে পাটুরিয়া
প্রকাশ : ১৭ আগস্ট ২০১৮, ১৯:৩০
তীব্র যানজটে থমকে আছে পাটুরিয়া
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন ঈদে ঘরমুখী মানুষ ও যানবাহনের বাড়তি চাপ সামলাতে ইতিমধ্যে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে চারটি ফেরি যুক্ত করা হয়েছে।


তবু অতিরিক্ত যানবাহনের চাপে শুক্রবার দুপুরের পর পাটুরিয়া ঘাট এলাকা থেকে নবগ্রাম পর্যন্ত তিন কিলোমিটার দীর্ঘ যানজট সৃষ্টি হয়। পাঁচ শতাধিক পণ্যবাহী ট্রাকসহ সাত শতাধিক যানবাহন পারের অপেক্ষায় রয়েছে সেখানে। এতে চরম দুর্ভোগে পড়েছে চালক ও যাত্রীরা।


ঘাট কর্তৃপক্ষ জানিয়েছে, শিমুলিয়া- কাঁঠালবাড়ী নৌরুটে নাব্যতা সংকট না কাটায় ওই রুটের বিকল্প পথ হিসেবে যানবাহনের বাড়তি চাপ এই ঘাটে পড়েছে। এ ছাড়া শুক্রবার ঈদের ছুটি শুরু হওয়ায় দুপুরের পর থেকেই যাত্রীবাহী বাস, মিনিবাস, প্রাইভেট কারসহ পণ্যবাহী ট্রাকের চাপ বৃদ্ধি পায়। এদিকে এ নৌরুটে তিনটি রো রো ও একটি কে-টাইপের ফেরি যুক্ত করা হলেও যানবাহনের অতিরিক্ত চাপের কারণে যানবাহন পারাপারে হিমশিম খেতে হচ্ছে।


পাটুরিয়ায় চারটি ঘাটের সব কয়টি পকেট সচল রয়েছে। এ রুটে ফেরি সংকট না থাকলেও স্রোতের কারণে ফেরি চলাচলে মারাত্মক বিঘ্ন ঘটছে। এ ছাড়া প্রতি ট্রিপে ফেরির স্বাভাবিক সময়ের থেকে ২০-২৫ মিনিট সময় বেশি লাগছে। এ কারণে ট্রিপ সংখ্যাও কমে গেছে।


বিআইডাব্লিউটিসি’র পাটুরিয়া ঘাট ব্যবস্থাপক মো. সালাউদ্দিন জানান, পদ্মায় প্রবল স্রোতের বিপরীতে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। শিমুলিয়া- কাঁঠালবাড়ী নৌরুটের ফেরি সীমিত আকারে চলাচলের কারণে ওই রুটের যানবাহনের বাড়তি চাপ এবং ঈদের ছুটি শুরু হওয়ায় এদিন দুপুরের পর থেকে যানবাহনের অতিরিক্ত চাপ পড়ে। ফলে পাটুরিয়া ঘাটে বাস- ট্রাক, প্রাইভেট কার মিলে সাত শতাধিক যানবাহন পারের অপেক্ষায়। তবে অগ্রধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাসগুলো আগে পার করা হচ্ছে। এ নৌরুটে ছোট-বড় ২০টি ফেরি চলাচল করছে।


বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডাব্লিউটিসি)-এর মহাব্যবস্থাপক (বাণিজ্য) এস এম আশিকুর দেওয়ান বলেন, ইতিমধ্যে ঈদের ছুটি শুরু হওয়ায় পাটুরিয়া ঘাটে যানবাহনের বাড়তি চাপে দীর্ঘ জট সৃষ্টি হয়েছে। তবে যানবাহন ও যাত্রী নির্বিঘ্নে পারাপারের জন্য সব ধরনের প্রস্তুতি রয়েছে।


ঢাকা থেকে শিশুখাদ্য বোঝাই করে খুলনাগামী এক ট্রাকচালক বলেন, দুর্ভোগের আরেক নাম পাটুরিয়া ঘাট। ঈদের তিন দিন আগে ট্রাক চলতে দেবে না। এখন আবার ছয় ঘণ্টা ধরে ঘাটে বসে আছি। কখন ফেরিতে উঠব বলতে পারেছি না। আমরা ট্রাক ড্রাইভার বলে কি মানুষ না?


বিবার্তা/তৌহিদ/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com