এবার ৬০৬ জন হজের ভিসার জন্য আবেদন করেননি
প্রকাশ : ১৬ আগস্ট ২০১৮, ০৯:৪৪
এবার ৬০৬ জন হজের ভিসার জন্য আবেদন করেননি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, গত ১৪ জুলাই থেকে এ পর্যন্ত ১ লাখ ২১ হাজার ৮৬৮ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। তারা মক্কা ও মদীনা শরীফে এবাদত বন্দেগী করছেন।


তিনি বলেন, চলতি বছরের ২০ আগস্ট সৌদি আরবের মক্কায় পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ২০১৮ সালের হজ চুক্তি অনুসারে বাংলাদেশের হজযাত্রীর কোটার সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন। সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর কোটার সংখ্যা ৬ হাজার ৭৯৮ জন। বেসরকারি ব্যবস্থাপনায় কোটার সংখ্যা ছিল ১ লাখ ২০ হাজার।


তিনি রাজধানীর আশকোনা হজ অফিসের সম্মেলন কক্ষে বুধবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।


এ সময় ধর্ম মন্ত্রণালয়ের সচিব মোঃ আনিছুর রহমান, যুগ্মসচিব ড. মোয়াজ্জেম হোসেন, আশকোনা হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম, হাব মহাসচিব শাহাদাৎ হোসেন তসলিম এ সময় উপস্থিত ছিলেন।


ধর্মমন্ত্রী বলেন, সৌদি দূতাবাস হতে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ভিসা ইস্যু করা হয়েছে ১ লাখ ২৬ হাজার ১৮৩ জনের। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৮৪ জন এবং বেসরকারি ১ লাখ ১৯ হাজার ৩৯৯ জন। শুধু মাত্র ভিসার জন্য আবেদন করেনি ৬০৬ জন।


তিনি বলেন, গুরুতর অসুস্থতা, মৃত্যু ও এজেন্সি সমূহের অনাগ্রহের কারণে এসকল হজযাত্রী ভিসার জন্য আবেদন করেননি। এক্ষেত্রে সরকারের কিছু করার ছিল না।


তিনি আরো বলেন, এ বছর সরকার ও ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে হজ এজেন্সিগুলোর সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষার মাধ্যমে সকল প্রকার বাধা অতিক্রম করার চেষ্টা করেছি। হজযাত্রীরা যেন নির্বিঘ্নে হজে যেতে পারেন সেজন্য এজেন্সিগুলোকে তদারকির মধ্যে রাখা হয়েছে।


ধর্মমন্ত্রী বলেন, হজ এজেন্সিগুলোর অবহেলা আর অনাগ্রহের কারণে অনেকে যেতে পারলেন না। কিছু এজেন্সির বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে। হজের পরে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।


মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ জুলাই রাজধানীর আশকোনা হজ অফিসে হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এরপর ১৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়। আগামী ২৭ আগস্ট থেকে হজের ফিরতি ফ্লাইট শুরু হবে। হজের ফিরতি ফ্লাইট শেষ হবে চলতি বছরের ২৫ সেপ্টেম্বর।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com